চ্যানেল আই এর বইমেলা সরাসরি : তসলিমা নাসরিনের নতুন বই নিষিদ্ধ এর মোড়ক উম্মোচন

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

boy-mela-press-confarence--প্রতিবারের মতো এবছরও বাংলা একাডেমির প্রাঙ্গণ থেকে অমর একুশের বইমেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। বইমেলা সরাসরি সম্প্রচারের এই উদ্যোগে চ্যানেল আইয়ের সঙ্গে রয়েছে আইএফআইসি ব্যাংক। এ আয়োজনের বিস্তারিত জানাতে ২৭ জানুয়ারি সোমবার দুপুরে  চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার, বইমেলা সরাসরি অনুুষ্ঠানের প্রধান উপস্থাপক লুৎফর রহমান রিটন।
সংবাদ সম্মেলনে জানানো হয় বইমেলা সরাসরি অনুষ্ঠানটিতে প্রতিদিনই থাকবে লেখক, পাঠক ও প্রকাশকের সাাৎকার, নতুন নতুন বইয়ের পরিচিতি ও মেলার সার্বিকচিত্র। বইমেলার প্রথম শুরুর নানান প্রসঙ্গ উল্লেখ্য করে শামসুজ্জামান খান বলেন- ৬৫ সাল থেকে এদেশে বইমেলার সূচনা। তখন প্রথম মেলার নাম ছিলো ‘শিশু গ্রন্থমেলা’। সেই থেকেই মেলার সার্বিক সাফ্যল্যের দিক বিবেচনা করে আমরা এগিয়ে যাচ্ছি। ফরিদুর রেজা সাগর তার বক্তব্যে বইমেলায় সকল শ্রেণীপেশার মানুষকে আসার আহবান জানিয়ে বলেন- মেলায় আসা চারপাশের প্রতিটি মানুষের হাতেই বই থাকে এটা দেখতে ভাললাগে-এটি সত্যিই বাঙালী হিসেবে আমাদের গর্বের বিষয়।
শাহ আলম সারওয়ার বলেন- বই আমার একমাত্র বন্ধু। যাকে আমার সুখ-দুঃখে পেয়ে থাকি। সেজন্য বই নিয়ে সকল কার্যক্রমের পাশে সব সময় আমরা থাকবো।
আইএফআইসি ব্যাংক বইমেলা সরাসরি অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন লুৎফর রহমান রিটন। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন আমীরুল ইসলাম। মেলা মাঠ থেকে সরাসরি অনুষ্ঠানটি প্রচার হবে প্রতিদিন বিকেল ৫.৩০ মিনিটে এবং বৃহস্পতিবার সন্ধ্যা ৬.০০টা থেকে।

তসলিমা নাসরিনের সকল নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবীতে আগামী প্রকাশনীর সংবাদ সম্মেলন

এদিকে সোমবার বিকেলে পাঠানো এক সংবাদ বার্তায় খ্যাতনাম প্রকাশক ওসমান গনি জানিয়েছেন যে,  প্রকাশন সংস্থা আগামী প্রকাশনী নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনের উপর থেকে সকল সকল নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবীতে সংবাদ সম্মেলন আহ্বান করেছে আগামী ৩০ জানুয়ারি বৃহস্পতিবার বিকেলে ৪টা ৩০ মিনিটে। জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউন্সে এ সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন প্রাবন্ধিক আবুল মকসুদ, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমূখ।

এ দিন তসলিমা নাসরিনের নতুন বই নিষিদ্ধ এর মোড়ক উম্মোচন করা হবে বলে জানান ওসমান গনি।

Print Friendly