বরিশালে চার গুণীজনের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন

সাবা প্রতিবেদক

Sharing is caring!

বসাস – সাহিত্য বাজার পত্রিকার শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত বরিশালের চার গুণীজন

বিশেষ প্রতিবেদক

“হে অশ্বত্থসম
হে বটবৃক্ষসম
হে পথপ্রদর্শকগণ
তোমাদের শান্তি হোক
তোমাদের মঙ্গল হোক
সুস্থ সুন্দর জীবন আর
মৃত্যুর পরেও ভালো রাখুন
আল্লাহ ঈশ্বর ভগবান।।
আমরা করবো স্মরণ
আছে যত তোমাদের অবদান…
গ্রহণ করো আমাদের অবনত প্রণাম…।
সালাম, তোমাদের হাজারো সালাম।।”

শিশু কিশোরদের পাঠশালা তরঙ্গ শিশুদের নিয়ে সুমাইয়া ও রেদোয়ান গ্রুপের এই কোরাস আবৃত্তির সাথে ফুলেল শুভেচছা ও উত্তরীয় পরিয়ে বরণ করা হলো উপস্থিত দুই গুণীজন বীর মুক্তিযোদ্ধা আইনজীবী ও বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি মানবেন্দ্র বটব্যাল এবং বীর মুক্তিযোদ্ধা কে এস এ মহিউদ্দিন মানিক বীরপ্রতীক এর প্রতি। সাহিত্য বাজার পত্রিকার ১৭ বছরে পদার্পণ এবং বরিশাল সাহিত্য সংসদ এর বছর পূর্তী উৎসব উপলক্ষে বরিশালের চার গুণীজন আইনজীবী, সমাজসেবক এবং বীর মুক্তিযোদ্ধা এসএম ইকবাল, মানবেন্দ্র বটব্যাল, কে এস এ মহিউদ্দিন মানিক বীরপ্রতীক এবং বেইজ কমান্ডার প্রয়াত আব্দুল ওহাব খান (মরণোত্তর) এর প্রতি বরিশালবাসীর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন অনুষ্ঠান এভাবেই সাজানো হয়েছিল বরিশালের আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে।
২৩ সেপ্টেম্বর শনিবার সকাল সাড়ে দশটায় সম্মানিতজনদের ফুল, উত্তরীয় পরিধান এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে এই শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি কথাসাহিত্যিক ও সাংবাদিক অরূপ তালুকদার। এই সংগঠনের প্রধান উপদেষ্টাও তিনি। এসময় তার সাথে ছিলেন প্রধান বিশ্লেষক কবি ও ছড়াকার দীপঙ্কর চক্রবর্তী এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান উন্মেষ রায় ছাড়াও বরিশালের অন্যতম কবি ও ছড়াকার সংগঠনের উপদেষ্টা অধ্যক্ষ তপংকর চক্রবর্তী, কবি ও নাট্যকার নজমুল হোসেন আকাশ, কবি ও গবেষক আসমা চৌধুরী, সিনিয়র সদস্য কবি গল্পকার শফিক আমিন, বসাস এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং দখিনের কবিয়াল খ্যাত কবি জাহাংগীর হোসাইন মানিক, সংগঠনের জেলা সাংগঠনিক সম্পাদক জে আই জুয়েল, অতিথি সদস্য জাগ্রত বরিশাল এর সম্পাদক বেলাল আহম্মেদ শান্তসহ আরো অনেকে।
সাহিত্য সাংস্কৃতিক সংগঠন বরিশাল সাহিত্য সংসদ (বসাস) এবং সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা সাহিত্য বাজার (সাবা) সম্পর্কে বিস্তারিত তুলে ধরে সংগঠনের সভাপতি কাজী মিজানুর রহমান জানান, সম্মানিত ও শ্রদ্ধেয়জন এসএম ইকবাল শারীরিক অসুস্থ হওয়ার তিনি আসতে পারেননি। আমরাও চাইনি তিনি হুইল চেয়ার ঠেলে এতোটা পথ আসুক। সেজন্য তার সম্মানে আমরা তার ঘরেই আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন করেছি অনুষ্ঠান শেষে। এখানে প্রধান অতিথি ও প্রধান বিশ্লেষক সম্মানিত গুণীজন এসএম ইকবাল এর প্রতি শ্রদ্ধা জানিয়ে ভালোবাসা জড়ানো উপহার হিসেবে ফুল, উত্তরীয়, মানপত্র এবং ক্রেস্ট তুলে দেন তার হাতে।
বরিশাল প্রেসক্লাবের তৃতীয় তলার মিলনায়তনে সংগঠনের সভাপতি কাজী মিজানুর রহমান এর সভাপতিত্বে শ্রদ্ধা নিবেদন শেষে কোরাস আবৃত্তি, আলোচনা ও সাহিত্য সাংস্কৃতিক আড্ডা একইসাথে চলমান ছিলো। রোমানা জিহাদ ও সুরভী জাহান নিশি সংগীত পরিবেশন ছিলো অসাধারণ। বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে আগত বাংলা বিভাগের বন্ধুরাও অংশ নেন কবিতা পাঠে। এসময় বসাস সাধারণ সম্পাদক ও সাহিত্য বাজার পত্রিকার সম্পাদক আরিফ আহমেদ জানান, যেভাবে পরিকল্পনা সাজানো হয়েছিল তার কিছুই করা সম্ভব হয়নি অর্থনৈতিক সংকটের কারণে। তারপরও আমাদের সাধ্যানুযায়ী এই আয়োজন স্বল্প পরিসরে হলেও বিগত বছরের ধারাবাহিকতা রক্ষা করেছে।
তিনি আরো বলেন, বরিশালের চার গুণীজনকে শ্রদ্ধা নিবেদন ও সাহিত্য সেমিনার এই আয়োজনের গুরুত্বপূর্ণ অংশ। এতে ঢাকা থেকে আগত সাহিত্য বাজার পত্রিকার প্রকাশক এবং আবৃত্তি সংগঠন কণ্ঠশীলন শিল্পী সালাম খোকন আলোচনায় অংশ নেন। পাশাপাশি আলোচনা স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি করেন বসাস যুগ্ম সাধারণ সম্পাদক কবি মিনতী রাণী দাস, কবি অনিতা পান্ডে, যুগ্ম সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু, প্রচার প্রচারণা সম্পাদক শাকিল মৃধা প্রমূখ।
বসাস সাধারণ সম্পাদক আরিফ আহমেদ এর সঞ্চালনায় দ্বিতীয় পর্বের সভাপতিত্ব করেন অধ্যক্ষ তপংকর চক্রবর্তী। সৃজনশীল সাহিত্যে সৃষ্টিতে সাহিত্য সংগঠনের ভূমিকা শীর্ষক আলোচনায় অংশ নেন কবি ও গবেষক আসমা চৌধুরী, কথাসাহিত্যিক, শফিক আমিন, পুষ্পকলির কথা সম্পাদক শামীমা সুলতানাসহ বরিশালের সাহিত্য কর্মীরা।
শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন এবং সাহিত্য সেমিনার শেষে বসাস ও সাহিত্য বাজার পত্রিকাসহ উপদেষ্টা পরিষদ সবাই হাজির হন সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও প্রবীণ আইনজীবী এসএম ইকবাল এর বাসায়। সেখানে এসএম ইকবাল এর হাতে ফুল, উত্তরীয়, মানপত্র এবং ক্রেস্ট তুলে দেন তারা। এসময় আবেগাপ্লুত পরিবেশ সৃষ্টি হয় সেখানে। বর্ষীয়ান এই পরোপকারী মানুষটি আজ অচল প্রায়। তিনি সবাইকে জড়িয়ে ধরে বলেন, আমার শেষ সময়ে আপনাদের এই অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা আমাকে আপ্লুত করেছে। আমি এটা আমৃত্যু মনে রাখবো।

Print Friendly, PDF & Email

Sharing is caring!