লোকজ নাকি আধুনিকতাঃ বিতর্কে জয়নুলের ২১ দিনের প্রদর্শনী

সাবা প্রতিবেদক

Sharing is caring!

লোকজ নাকি আধুনিকতাঃ বিতর্কে জয়নুলের ২১ দিনের প্রদর্শনী

নতুন বছরের শুরুতেই শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রদর্শনী নিয়ে জমে উঠেছে দুর্দান্ত বিতর্কের। তাঁর ১০৭ তম জন্মবার্ষিক উপলক্ষে কলাকেন্দ্র আয়োজোন করেছে “লোক ঐতিহ্য . জয়নুল . আধুনিকতা” শীর্ষক ২১ দিন ব্যাপী প্রদর্শনী। আর এ প্রদর্শনীকে ঘীরেই শিল্প সমালোচক ও শিল্পীদের মধ্যে সৃষ্টি হয় জয়নুল আবেদীনকে চিহ্নিত করার এই নতুন বিতর্ক। জয়নুল আবেদীন লোক ঐতিহ্যকে ধারণ করতেন নাকি আধুনিকতার স্নান ছিলো তার চিত্রকর্মে?

০১ জানুয়ারি ২০২২, সন্ধ্যায় এ প্রদর্শনী উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক ড নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদীন এর পুত্র খায়রুল আবেদিন ও ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন। প্রদর্শনীটির কিউরেটর সুমন ওয়াহিদ জানান, লোকঐতিহ্য ও সংরক্ষণ নিয়ে জয়নুল আবেদিন একনিষ্ঠ ভাবে কাজ করেছিলেন। তার নিজের কাজেও লোক ভাবনারও আঙ্গিকের বোঝাপড়া ছিল। প্রদর্শনীতে জয়নুল আবেদীনের লোকশিল্প সংগ্রহ, লোক ভাবনা চিন্তা নিয়ে আলোচনা, এবং তার শিল্পকর্মে তার প্রভাব নিয়ে আলোকপাত করা হয়েছে।
১/১১ ইকবাল রোড (তৃতীয় তলা),মোহাম্মদপুর, কলাকেন্দ্রে আয়োজিত এ প্রদর্শনীর সঞ্চালন করেন ওয়াকিলুর রহমান।
১ থেকে ২১ জানুয়ারি, ২০২২ প্রতিদিন বিকাল ৪.০০ থেকে রাত ৮.০০ পর্যন্ত জনসাধারনের জন্য উন্মুক্ত থাকবে।
আলোচনা পর্বের বক্তব্যেই জয়নুল প্রেমীরা বিতর্ক তোলেন। বলেন,
লোকঐতিহ্য . জয়নুল . আধুনিকতা শীর্ষক এ প্রদর্শনীর কেন্দ্রীয় চরিত্র শিল্পাচার্য জয়নুল আবেদিন অবস্থান করছেন লোকঐতিহ্য ও আধুনিকতা নামক প্রবলভাবে দুটি বিতর্কিত শব্দের মাঝে।
বক্তারা শুধু বিতর্ক তুলেই খান্ত হননি, তারা এই প্রদর্শনীতে লুকানো প্রশ্নের উত্তর খুঁজে নিতে দর্শকদের উদ্দেশ্য করে আরো বলেন, এ বিতর্কের সাথে উত্তর ঔপনিবেশিক/ নব্য ঔপনিবেশিক ভাবনা কিংবা বিউপনিবেশনের যোগ রয়েছে। কারণ সংজ্ঞা নির্ধারণের ঔপনিবেশিক ‘‘আমার/অপর’’ রাজনীতিলব্ধ শব্দ এগুলো। এনিয়ে নানা প্রশ্ন থাকতেই পারে। প্রশ্ন উৎপাদন-এ প্রদর্শনীর মূল কেন্দ্রবিন্দু। প্রশ্ন উঠতে পারে জয়নুলের লোকঐতিহ্য বিষয়ক বোঝাপড়া নিয়ে। কিংবা প্রশ্নকর্তার উত্থাপিত প্রশ্নের করণ কৌশল নিয়েও সৃষ্টি হতে পারে নতুন কোনো প্রশ্ন।
জয়নুল কি ইউরোপ ভ্রমণ করেই লোকশিল্পের গুরুত্বকে অনুধাবন করতে পেরেছিলেন? নাকি স্থানিকতার প্রতি অনুরাগ ছিল তাঁর সহজাত প্রবনতা? ঔপনিবেশিক হীনমন্যতার বাস্তবতা মোকাবেলায় লোকঐতিহ্য কি তাঁকে আত্মবিশ্বাসী করে তুলেছিল? তিনি কি কেন্দ্রের চাইতে প্রান্তের প্রতি বেশি অনুরাগী ছিলেন? আধুনিকতা বলতে তিনি কি বুঝতে চেয়েছিলেন? তাঁর আধুনিকতার মুল্যায়ন আমরা কি প্রক্রিয়ায় করেছিলাম? মুল্যায়ন প্রক্রিয়ায় কি শুধুমাত্র শিল্পকর্মকে অন্তর্ভুক্ত করা হয়েছিল না অন্যান্য সম্পৃক্ততাকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছিল?
সম্ভাব্য উত্তর সমূহ অনুসন্ধানে প্রদর্শনীতে সকলকে আমন্ত্রণ জানান অতিথিবৃন্দ।

Print Friendly, PDF & Email

Sharing is caring!