বরিশালে বর্ণাঢ্য সাহিত্য সম্মিলন করলো সাহিত্য বাজার

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

সাহিত্য সম্মিলনের উদ্বোধন করছেন অধ্যাপক জিয়াউল হক

সাহিত্য সম্মিলনের উদ্বোধন করছেন অধ্যাপক জিয়াউল হক

সাহিত্যের আয়নায় বিকশিত সত্য সুন্দরম প্রতিপাদ্য নিয়ে বরিশালের অশ্বিনী কুমার মিলনায়তনে শেষ হলো সাহিত্য বাজার সাহিত্য সম্মিলন ২০১৬। সাহিত্যের সংবাদপত্র সাহিত্য বাজার পত্রিকার দশম বর্ষে পদার্পন উপলক্ষে আয়োজিত দুই দিনের সাহিত্য সম্মিলনের শেষ দিনটি ছিল খুবই তাৎপর্যপূর্ণ। এদিন জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান ও নাট্যজন খায়রুল আলম সবুজ মঞ্চকথা নামক পদক তুলে দেন বরিশাল প্রবীণ ও হৃদ্ধ নাট্যজন খেয়ালী গ্রুফ থিয়েটারের সাবেক সভাপতি মিন্টু বসু এবং শব্দাবলী গ্রুফ থিয়েটারের সভাপতি সৈয়দ দুলাল এর হাতে। একই মঞ্চে সৈয়দ দুলালকে বরিশালের মঞ্চদ্বীপ বলে উপাধী দেয় পত্রিকাটি। যা বরিশালের সাংস্কৃতজনেরা একবাক্যে স্বীকার করে নেন।
এরপর ছিল সেরা লেখক সম্মাননা প্রদান। অতিথি দের হাত থেকে একে একে সেরা লেখক সম্মাননা গ্রহণ করেন ছড়াকার তপংকর চক্রবর্তী, কবি মানস বিশ্বাস এবং কবি ও ঔপন্যাসিক আফরোজা হীরা। শফিক ব্যালে ট্রুপের নৃত্য দিয়ে শেষ হয় দু’দিনের এ সম্মিলন।

 

সাহিত্যে আয়নায় জেগে উঠুক মানুষের মুখ

দূরে রেখে রেষারেষি, হিংসা আর বিদ্বেষ

প্রবীণের ছায়ায় বেড়ে উঠুক

নবীণের প্রতীতী; অধূনা জীবন বোধ।।

প্রথম দিনের অতিথি কবি আসাদ চৌধুরী

প্রথম দিনের অতিথি কবি আসাদ চৌধুরী

সাহিত্য বাজার সম্পাদক আরিফ আহমেদ এ পঙইতর উচ্ছারণ করেন তার ধন্যবাদ জ্ঞাপনকালে। তিনি তার বক্তব্যে বরিশালের মেয়র আহসান হাবিব কামাল ধন্যবাদ জানান অশ্বিনী কুমার মিলনায়তনটি তাকে বিনামূল্যে বরাদ্ধ প্রদান ও আনুষঙ্গিক সহায়তা দেয়ার জন্য। ধন্যবাদ জানান বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান কে। বরিশালের সাংস্কৃতিক অঙ্গনের প্রতিটি মানুষের কাছে তার কৃতজ্ঞতার প্রকাশ ছিল অশ্রুসজল চোখে। বিশেষ করে সম্মিলন আহবায়ক কাজল ঘোষ, সদস্য সচিব শুভংকর চক্রবর্তী, সুশান্ত ঘোষ, বন্ধু বাসুদেব ঘোষ, রিপন গুহ, আজিজ শাহিনসহ সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

২৫ নভেম্বর শুক্রবার সকাল ১০:৩০ এ সাহিত্য বাজার

বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান

বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান

সাহিত্য সম্মিলন ২০১৬ এর উদ্বোধন করেছিলেন বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক। কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধন পর্বের বিশেষ অতিথি ও আলোচক ছিলেন কবি নাসির আহমেদ, কবি আশরাফ আহমদ, কবি ফরিদ কবির, কবি ও সংগীত শিল্পী হাসান মাহমুদ, গল্পকার পারভেজ হোসেন , দেবাশীষ হালদার এবং কবি হেনরী স্বপন।

স্বরচিত কবিতা পাঠে ছিলেন কবি শামসুল ফয়েজ, কবি রওশন ঝুনু, কবি মাসুদ আলম বাবুল, মাহফুজ রিপনসহ আরো অনেকে।

সম্মিলনের দ্বিতীয় পর্ব শুরু হয়েছিল আজীবন গুণীজন সম্মাননা ও সাহিত্য বাজার সাহিত্য পদক প্রদানের মাধ্যমে। বরিশালে সম্মিলন উদযাপন পরিষদের সদস্য সচিব ছড়াকার ও সঞ্চালক শুভংকর চক্রবর্তীর চমৎকার উপস্থাপনায় এ পর্বের প্রধান অতিথি বরিশাল বিভাগীয় কমিশনার মুঃ গাউছ সাহিত্য বাজার প্রদত্ত আজীবন সম্মাননা স্মারক তুলে দেন প্রবীণ বাচিক শিল্পী শ্রী নিখিল সেন, কবি আসাদ চৌধুরী এবং শিক্ষা উদ্যোক্তা ড. সিরাজুল ইসলাম এর হাতে।

অশ্বিনী কুমার মিলনায়তন

এ পর্বের সভাপতি বরিশাল সাংস্কৃতিক জোটের প্রধান ব্যক্তিত্ব এস এম ইকবালকে সাথে নিয়ে সাহিত্য বাজার সাহিত্য পদক প্রদান করেন কথা সাহিত্যক নাসরীন জাহান এর প্রতিনিধি তার জীবন সাথী কবি আশরাফ আহমদ এবং কবি ও সংগঠক স্বাধীন চৌধুরীর হাতে। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিভাগীয় মাদক নিয়ন্ত্রণন অধিদপ্তরের পরিচালক কবি ও সঙ্গীত শিল্পী এএএম হাফিজুর রহমান। সম্মিলেনে আগতদের প্রতি সম্মান জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য বাজার বরিশালে সাহিত্য সম্মিলন উদ্্যাপন পরিষদ এর আহ্বায়ক কাজল ঘোষ। শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপনে ছিলেন পত্রিকার নির্বাহী সম্পাদক স্বাধীন চৌধুরী ও সম্পাদক আরিফ আহমেদ।
আবৃত্তি ও সাংস্কৃতিক আয়োজনে ছিল বরিশাল আবৃত্তি সমন্বয় পরিষদ, নাট্যম বরিশালের নাটক চোর এর প্রদর্শনী, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, নজরুল সাংস্কৃতিক জোট, নৃতাঙ্গন ও শফিক ব্যালে ট্রুফ।

Print Friendly