মঞ্চে এলো কণ্ঠশীলনের নতুন নাটক – মুদ্রা গ্রহণ 

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Sharing is caring!

মঞ্চে এসেছে বাচিক শিল্পের সংগঠন কণ্ঠশীলন এর নতুন নাটক – মুদ্রা গ্রহণ।
আবৃত্তির পাশাপাশি নিয়মিত মঞ্চনাটক পরিবেশনের এটি কণঠশীলনের নবম প্রযোজনা।
নতুন বছরের শুরুতেই সংগঠনটি মঞ্চে নিয়ে এলো নতুন এই নাটকটি। নিথর মাহবুব রচিত এই নাটকটির নির্দেশনা দিয়েছেন মীর বরকত। নির্দেশনা সহযোগী রইস উল ইসলাম।
১ জানুয়ারি ২০২২ শনিবার বিকাল ৫টায় ঢাকার মিরপুরস্থ পাইকপাড়া সরকারি কলোনি সমিতি প্রাঙ্গণে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সারাদেশের ৩৫০টি নাট্যদলের পরিবেশনার একটি ছিল কণ্ঠশীলনের এই নতুন নাটক ‘মুদ্রা-গ্রহণ’।
নির্দেশক মীর বরকত জানান, খাদ্য ছাড়া পৃথিবীর সবকিছু অচল, মানুষ যেন তা ভুলতে বসেছেন। সকল প্রকার খাদ্যের মূলে রয়েছে কৃষকদের পরিশ্রমে মাটিতে ফসল ফলানো। কিন্তু মুদ্রা নীতির কারণে আধুনিক সমাজে সেই কৃষকরাই সবচেয়ে বেশি অবহেলিত। অধিক লাভের আশায় মানুষ কৃষি বাদ দিয়ে ব্যবসা, মিল-ফ্যাক্টরি, ইন্ডাস্ট্রির দিকে ঝুঁকছে, নষ্ট করছে ফসলী জমি। ন্যায়-নীতি, আদর্শ সব বিসর্জন দিয়ে মানুষ কেবল টাকার পেছনে ছুটছে। কারণ টাকা থাকলে গড়া যায় গাড়ি-বাড়ি সম্পদের পাহাড়, করা যায় ইচ্ছামতো ভোগবিলাস। কিন্তু এই মুহূর্তে মুদ্রায় যদি গ্রহণ লাগে, কাগজের সব নোট যদি সাদা হয়ে যায়, তাহলে কি হতে পারে—সেই চিত্রই নাট্যকার তুলে ধরেছেন স্যাটায়ার ধর্মী এই নাটকে।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আব্দুর রাজ্জাক, অপরেশ সাহা, সালাম খোকন, শফিকুল ইসলাম শফি, জেএম মারুফ সিদ্দিকী, রাজিয়া সুলতানা মুক্তা, আনুপমা আলম, আব্দুল কাইয়ুম, সোহেল রানা, ইকবাল হোসেন, নূরে সাবাহ জ্যোতি, আবু সাঈদ, আলমগীর হোসেন খান, ইয়াকুব কিশোর ও আইভি ভূঁইয়া।
ইতিমধ্যে কণ্ঠশীলন প্রযোজিত নাটক “মুদ্রা-গ্রহণ” এর
তৃতীয় মঞ্চায়ন অনুষ্ঠিত হলো মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র এর তেত্রিশে পদার্পণ অনুষ্ঠানে।
গত ১২ই জানুয়ারি বুধবার স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নাটকের এই প্রদর্শনী দর্শক শ্রোতাদের ভূয়সী প্রশংসা অর্জন করে।
Print Friendly, PDF & Email

Sharing is caring!