কণ্ঠশীলনের নিবেদন ‘চাঁদ বণিকের পালা’র শ্রুতিরূপ

সাবা প্রতিবেদক

Sharing is caring!

চাঁদ বণিকের পালা’র মহড়া কক্ষ থেকে

চাঁদ বণিকের পালা’র মহড়া কক্ষ থেকে

নাটক ও আবৃত্তির প্রবাদপুরুষ শম্ভু মিত্রের জন্মশতবার্ষিক উপলক্ষে
কণ্ঠশীলনের নিবেদন ‘চাঁদ বণিকের পালা’র শ্রুতিরূপ

প্রাচীন ও মধ্যযুগের কাব্য পুরাণে ভক্তি প্লাবিত দেবাশ্রিত চরিত্রের অভাব নেই আদৌ। এ ক্ষেত্রে চম্পক নগরীর চাঁদ সদাগর বা চাঁদ বণিক এক বিস্ময়কর ব্যতিক্রম, মানুষের জীবন সংগ্রামে বিশ্বাসী, দেবদ্রোহী, যুক্তিবাদী এই চরিত্রটিকে অবলম্বন করে এ যুগের নট এবং নাট্যকার শম্ভু মিত্র তাঁর এই পালাতে সরবরাহ করেছেন নতুন যুগের সংকট, সংগ্রাম এবং মানবিক দ্বন্দ্বের মানসিক ঘূর্ণাবর্ত। যাতে কাল এবং কালান্তরের বাঙালি যুক্তিবাদী জীবন সংগ্রামে অনুপ্রাণিত ও উজ্জীবিত হয়। দুর্গতির কালের পচন প্রক্রিয়া ও তার বিরুদ্ধে বীরোচিত প্রতিরোধের নায়কÑ এই শম্ভু মিত্রর পালার বিষয়। প্রতিরোধের ব্যর্থতা নির্ধারিত, তবু নায়কের জীবন সেই প্রতিরোধেই। বাংলার যেখান থেকে ভাঙনের শুরু, সেই তামসের সূচনাকালের বীর নায়ক। কণ্ঠশীলনের উপলব্ধি যে, চাঁদের মতো সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রাম যুগে যুগে ভালো মানুষদের করে যেতে হবে। কারণ বেণীনন্দদের দল অর্থাৎ নষ্ট মানুষও যুগে যুগে থাকবে। কণ্ঠশীলন চাঁদের ভাবনা যুথবদ্ধ হতে চায়।

আগামী ২২শে আগস্ট, ২০১৫/৭ই ভাদ্র, ১৪২২ শনিবার আবৃত্তি ও বাংলা নাটকের কিংবদন্তি শম্ভু মিত্রের শততম জন্মদিন। বাংলা নাটক ও আবৃত্তিশিল্পীদের পক্ষ থেকে এই প্রবাদপুরুষের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন উপলক্ষে কণ্ঠশীলনের নিবেদন শম্ভু মিত্র রচিত ও গোলাম সারোয়ার নির্দেশিত বিখ্যাত নাটক ‘চাঁদ বণিকের পালা’র পাঠাভিনয় (প্রথম পর্বের শ্রুতিরূপ) মঞ্চস্থ হবে ঐ দিন সন্ধ্যা ৭টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় (মূল হল)।
অনুষ্ঠানের আরম্ভকথা তথা শম্ভু মিত্রের বলিষ্ঠ জীবন ও তাঁর শৈল্পিক পদচারণার আলাপচারিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আক্তারী মমতাজ, মাননীয় সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশিষ্ট নাট্যনির্দেশক, মঞ্চসারথি আতাউর রহমান ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, শব্দসৈনিক আশরাফুল আলম।

Print Friendly, PDF & Email

Sharing is caring!