সাহিত্য বাজার উৎসবে : সাহিত্য পদক সম্মাননা ও সেরা সাহিত্যিকদের নাম ঘোষণায় কিছু রদবদল

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

সাহিত্য বাজার প্রথম উৎসব ২০১২ ঢাকার গণগ্রন্থাগার চত্বর, শাহাবাগ

সাহিত্য বাজার প্রথম উৎসব (পঞ্চমবর্ষপূর্তী) ২০১২ ঢাকার গণগ্রন্থাগার চত্বর, শাহাবাগ

সাহিত্যের আয়নায় জেগে উঠুক মানুষের মুখ
অতীতের আলোকরেখায়
জেগে উঠুক সততার বাণী
প্রবীণের ছায়ায় সজ্জিত হোক নবীনের সুখ ।

সাহিত্য বাজার এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী এবার বরিশালের বন্দরথানার তালুকদার হাট স্কুল ও কলেজ মাঠে অথবা অমৃত লাল দে কলেজ মাঠে অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষে আয়োজিত তিনদিনের উত্‍সবের সমাপনী চমক হবে – সাহিত্য বাজার সাহিত্য পদক, গুনীজন সম্মাননা ও সেরা সাহিত্য পুরস্কার ।
কথাকার নাসরিন জাহান, কবি রেজাউদ্দিন স্টালিন, ও কবি ও ছড়াকার আমীরুল ইসলাম পাচ্ছেন এবারের সাহিত্য বাজার পদক।
বরিশালের সংস্কৃতিজন বাকশিল্পী নিখিল সেন, কবি আসাদ চৌধুরী ও গণমাধ্যম ব্যক্তিত্ব ও সংস্কৃতিজন সারা যাকের এর প্রতি গুনীজন সম্মাননা ২০১৬ শ্রদ্ধা নিবেদন করবে সাহিত্য বাজার পত্রিকা ।

সাহিত্য বাজার সেরা সাহিত্যকর্ম পুরস্কার পাচ্ছেন ৭ জন সাহিত্য কর্মি – ১) কবি তপঙ্কর চক্রবর্তী, ২) কবি আলমগীর রেজা চৌধুরী, ৩) ছড়াকার আসলাম সানী, ৪) ছড়াকার আলম তালুকদার, কবি রাজু আলীম, কবি মানস বিশ্বাস এবং কবি ও উপন্যাসিক আফরোজা হীরা (সাহিত্যবাজার ডট কমে প্রকাশিত তাদের লেখার উপর লাইকের ভিত্তিতে তারা সেরা নির্বাচিত হয়েছেন) ।

সপ্তমবর্ষপূর্তী উৎসব ২০১৪, ময়মনসিংহ।

সপ্তমবর্ষপূর্তী উৎসব ২০১৪, ময়মনসিংহ।

গতকাল ২৩ এপ্রিল শনিবার সন্ধ্যায় সাহিত্য বাজার অফিসে আয়োজিত চা আড্ডায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানালেন সম্পাদক আরিফ আহমেদ। তিনি জানান, ময়মনসিংহে প্রদত্ত ঘোষণা অনুযায়ী আমাদের পরবর্তী উৎসব বরিশালে হবার কথা। আমাদের উৎসবে সবসময়ই নির্দিষ্ট বিষয়ের উপর সেমিনার ও মুক্ত আলোচনা থাকে। বিষয় ভিত্তিকতার দাবীতেই এবারের সেমিনারে মাননীয় শিক্ষামন্ত্রী ও সাংস্কৃতি বিষয়ক মন্ত্রীর উপস্থিতি খুবই জরুরী। দেশ ও দশের স্বার্থেই আমরা আশা করবো দলমত নির্বিশেষে সবাই এ উৎসবে অংশ নেবেন।

সাহিত্য বাজার প্রকাশক সালাম খোকন জানান, উৎসব উদ্বোধন পর্বের যদি মাননীয় শিক্ষামন্ত্রী উপস্থিত হতে সম্মতি জ্ঞাপন করেন তাহলে সমপনী পর্বে মাননীয় সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও কবি নির্মলেন্দু গুণ উত্‍সব মঞ্চে এ পুরস্কার প্রদান করবেন বলে আমরা আশা প্রকাশ করছি । তবে এ উৎসবটি কবে বা কখনো হবে তা সংবাদ সম্মেলন করে জানানো হবে।
বাংলাদেশ আমজনতা পরিষদ (বাপ) বরিশাল ছাত্র ঊন্নয়ন পরিষদের সার্বিক তত্বাবোধানে স্পন্সর প্রতিষ্ঠান (এখনো নিশ্চিত হয়নি) এর সহযোগিতায় বরিশালের জেলা প্রশাসকসহ সারা দেশের সাহিত্য ও সাংস্কৃতিক নেতৃবৃন্দের উপস্থিতিতে এ উত্‍সব প্রাণবন্ত হবে বলে আমাদের বিশ্বাস । এতে হামদ, নাত গজল, কবিতা আবৃত্তি ও সংগিত পরিবেশনার পাশাপাশি নাটকের প্রদর্শনী করবেন ঢাকার ইউনিভার্সেল থিয়েটার ও বরিশালের নাট্যম ।
প্রতিবারের মতো এবারও চ্যানেল আই ও দৈনিক মানবজমিন এ উত্‍সবের মিডিয়া সহযোগি হবে বলে আমাদের বিশ্বাস ।

দশমবর্ষে পদার্পন প্রচারণা (আমাদের স্পন্সর দিন)

সংবাদ সম্মেলন দৃশ্য।

সংবাদ সম্মেলন দৃশ্য।

সাহিত্য বাজার এর ১০ম বর্ষপূর্তী উৎসব প্রস্তুতি চলছে । আগামী জুনে দশম বছরে পা দেবে সাহিত্য বাজার । ময়মনসিংহে আয়োজিত ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীর ঘোষণা অনুযায়ি, আমরা আপ্রাণ চেষ্টা করছি বরিশালে এ উত্‍সব আয়োজন করতে । বরিশালের তালুকদার হাট স্কুল ও কলেজ মাঠের প্রত্যন্ত গ্রামে এই উৎসব সফল করতে ইতোমধ্যেই বরিশালের জেলা প্রশাসক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ যদি প্রথম দিনের উদ্বোধন পর্বের অতিথি হন এবং তপঙ্কর চক্রবর্তী লেখিত ও পঠিত শিক্ষার্থীদের সন্ত্রাস ও দূর্নীতী মুক্ত রাখতে শিক্ষা প্রতিষ্ঠান ও রাষ্ট্রের করণীয় শীর্ষক প্রবন্ধ পাঠ ও মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহনে সম্মতি জ্ঞাপন করেন তাহলে আমরা খুবই উপকৃত ও কৃতজ্ঞতা প্রকাশের সুযোগ পাবো। এরপর নিশ্চিন্ত মনে সাংস্কৃতি বিষয়ক মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূরকে আমন্ত্রণ জানাবো সমাপনী দিনের ঘোষক ও পুরস্কার প্রদানের প্রধান অতিথি হতে।
সাহিত্য বাজার সাহিত্য পদক এ বছর তিনজন বরেণ্যজন পাবেন।
গুনীজন সম্মাননা পাবেন দেশ বরেণ্য চার শিল্পী।
সেরা সাহিত্য পুরুস্কার পাবেন ৭ জন সাহিত্য বাজারের নিয়মিত লেখক। যাদের লেখা অনলাইনে লাইক বেশি শুধু তারাই।

উত্‍সব সংখ্যা, উত্‍সব সম্মাননা পদক, সাহিত্য বাজার সাহিত্য পদক ও সাংস্কৃতিক আয়োজনকে সম্মৃদ্ধ করতে আপনার ও আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন/স্পন্সর সহযোগিতা আমাদের একান্ত কাম্য ।
যোগাযোগ
সালাম খোকন (ঢাকা) : +8801970039090
স্বাধীন চৌধুরী (ময়মনসিংহ) :
+8801712234163
গৌতম দাস (বরিশাল) :
+8801919848244

সম্পাদক : আরিফ আহমেদ

01916167350

Print Friendly