শিশুবন্ধু ডাঃ এম আর খানের মৃত্যু : বদলে গেল সাহিত্য বাজার উৎসবের আদল

অপূর্ব গৌতম

1478440592_30image-2জাতীয় অধ্যাপক শিশুবন্ধু ডাঃ এম আর খনের মৃত্যুতে বদলে গেল সাহিত্য বাজার উৎসবের আদল। পত্রিকার ১০ম বর্ষে পদার্পন উপলক্ষে আগামী ২৪, ২৫ ও ২৬ নভেম্বর বৃহস্পতি, শুক্র ও শনিবার ২০১৬ আয়োজিত বরিশালের অশ্বিনী কুমার মিলনায়তনের তিনদিনের উৎসব ও সাহিত্য সম্মেলনের ঘোষণা ছিল পত্রিকাটির। এ ঘোষণা থেকে উৎসব শব্দটিকে বাদ দিয়ে শুধু সম্মেলন করবে সাহিত্য বাজার সাহিত্য সম্মেলন উদযাপন পর্ষদ।

একইসাথে সম্মেলনে প্রদত্ত সম্মাননা ও পদকেও কিছু পরিবর্তন এনেছে পত্রিকা কর্তৃপক্ষ। সাহিত্য বাজার গুণীজন সম্মাননা ২০১৬ গভীর শ্রদ্ধা ও ভালবাসা নিয়ে সংস্কৃত সুহৃদ শ্রী নিখিল, কবি আসাদ চৌধুরী, নাট্যজন সারা যাকের কে প্রদান করা হবে। সাহিত্য বাজার সাহিত্য পদক ২০১৬ গভীর শ্রদ্ধা ও ভালবাসা নিয়ে সংস্কৃত সুহৃদ নাট্যজন মিন্টু বসু, কবি রেজাউদ্দিন স্টালিন,  কথাসাহিত্যক নাসরীন জাহান, নাট্যজন সৈয়দ দুলাল এবং ছড়াকার আমীরুল ইসলাম কে প্রদান করা হবে।

এ বছর সাহিত্য বাজার সেরা লেখক সম্মান ২০১৬ গভীর শ্রদ্ধা ও ভালবাসা নিয়ে সংস্কৃত সুহৃদ ছড়াকার ও কবি আসলাম সানি, কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী, ছড়াকার আলম তালুকদার, কবি মানস বিশ্বাষ এবং  কবি কথাকার আফরোজা হীরা কে প্রদান করা হবে।

১০ নভেম্বর বরিশালের সম্মেলন উদযাপন পর্ষদ উপদেষ্টা সৈয়দ দুলাল, তপংকর চক্রবর্তী, সম্মেলন আহ্বায়ক কাজল ঘোষ এবং সদস্য সচিব শুভংকর চক্রবর্তী এ বিষয়ে শোকপ্রস্তাব উপস্থাপন করেন এবং এ তথ্য জানান।

পত্রিকার সম্পাদক আরিফ আহমেদ, প্রকাশক সালাম খোকন ও নির্বাহী সম্পাদক স্বাধীন চৌধুরী যৌথ বিবৃতি প্রকাশ করে বলেন, সাহিত্য বাজার সাহিত্য সম্মেলন পুরোটাই এখন সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক শিশুবন্ধু ডাঃ এম আর খান এবং সব্যসাচী কবি সৈয়দ শামসুল হকে স্মরণে নিবেদন করা হবে।

সম্পাদক আরিফ আহমেদ বলেন, স01ম্মেলন হবে, তবে উৎসব আমেজে নয়। শোকগাঁথা আর সম্মান ভালবাসার আমেজে কবিতা, গান ও নাটকের প্রদর্শনী নিয়ে এ সম্মেলন করবো আমরা। সেসাথে আমরা চেষ্ট করছি এ সম্মেলনের সম্মাননা ও পদকও শিশুবন্ধু ডাঃ এম আর খান এর নামে প্রবর্তণ করতে। তার মেয়ে ডাঃ ম্যাণ্ডি করিম একটু স্বাভাবিক হলেই আমরা এ বিষয়ে তার নিকট প্রস্তাব উত্থাপন করবো।

Print Friendly