রুপসী বাংলা সাহিত্য পুরস্কার পেলেন বাংলাদেশের ৮ জন

স্বাধীন চৌধুরী

02সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বাংলাদেশের আট বিশিষ্টজন পেলেন আন্তর্জাতিক রূপসী বাংলা সাহিত্য পুরস্কার। ১২ মার্চ ঢাকার শাহাবাগের পাবলিক রাইব্রেরীর সেমিনার কক্ষে কলকাতার সাংস্কৃতিক সংগঠন জীবনানন্দ উৎসব কমিটির আযোজিত এক অনুষ্টানমালার মাধ্যমে এ পদক ও সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন কবি আসলাম সানী। পুরস্কারপ্রাপ্তরা হলেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান, কবি মহাদেব সাহা, কবি নির্মলেন্দু গুণ, কবি হেলাল হাফিজ, কবি অসীম সাহা, কবি রবিউল হুসাইন, কবি তপংকর চক্রবর্তী ও কবি সহিদ রাহমান।

03পুরস্কার প্রদান প্রসঙ্গে জীবনানন্দ উৎসব কমিটির সভাপতি কবি অমৃত মাইতি বলেন, ২০০৭ সাল থেকে আমরা এ পুরস্কার প্রবর্তন করে আসছি। জীবনানন্দ দাশ যেহেতু উভয় বাংলার তাই গত বছর থেকে বাংলাদেশের কবি-সাহিত্যিকদের নিজ নিজ অবদানের জন্য এ পুরস্কার দেয়ার চিন্তা করেছি। আমি পশ্চিমবঙ্গে থাকলেও প্রত্যেক বছর বাংলাদেশে আসি। বাংলাদেশের মানুষ ও কবি-সাহিত্যিকদের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক। তাই বাংলাদেশের এই গুণীজনদের এ পুরস্কার দিতে পেরে আমি আনন্দিত।

04সম্প্রতি আন্তর্জাতিক রূপসী বাংলা সাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণা করা হলে এ উৎসব বা  আয়োজন বাংলা একাডেমিতে হওয়ার কথা ছিল, অজ্ঞাত কারণে তা পাবলিক লাইব্রেরীতে স্থানান্তর করা হয়েছে। কলকাতার সাংস্কৃতিক সংগঠন জীবনানন্দ উৎসব কমিটির উদ্যোগে প্রাথমিক যাচাই-বাছাই শেষে কলকাতায় নন্দন সেন্টারে জীবনানন্দ সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের চূড়ান্ত নামের তালিকা ঘোষণা করেন জীবনানন্দ উৎসব কমিটির সভাপতি কবি অমৃত মাইতি।

Print Friendly