কবি রাজু আলীম-এর কাব্যগ্রন্থ ‘নির্বাচিত দুঃখ কষ্ট’র প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

nnnnnতরুণ কবি নাট্যকার ও মিডিয়া ব্যাক্তিত্ব রাজু আলীমের নতুন কবিতার বই “নির্বাচিত দুঃখ কষ্ট’র” প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হলো স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সিদ্বেশ্বরী ক্যাম্পাস মিলনায়তনে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এ্যমিরেটাস প্রফেসর ড. আনিসুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মুখ্য সচিব আবদুস সোবহান শিকদার, জনপ্রশাসন সচিব কবি কামাল চৌধুরী এবং সংস্কৃতি সচিব রণজিৎ বিশ্বাস। অনন্যা’র সত্ত্বাধিকারী মনিরুল হকের সভাপতিত্তে আলোচনা ও কবিতা পাঠে অংশনেন কবি মুহম্মদ নুরুল হুদা, কেন্দ্রীয় খেলাঘর এর সাধারন সম্পাদক মোখলেসুর রহমান সাগর, রোকেয়া প্রাচী, মাহিদুল ইসলাম, শেলী সেনগুপ্তা, রবিশঙ্কর মৈত্রী,  রওনক জাহান, মনিরা আমিন, শাহিন আক্তার, তনুশা রহমান প্রমুখ।

রাজু আলীমের জন্ম শরীয়তপুরে। পিতা ডা. আবদুল আজিজ ও মাতা ইকবালুন নিসা। তিনি একাধারে কবি, সাংবাদিক নাট্যকার ও নির্মাতা। বর্তমানে চ্যানেল আই এর প্রোগ্রাম ম্যানেজার।  তার প্রকাশিত কবিতার বই ও অন্যান্য গ্রন্থ গুলোর মধ্যে রয়েছে সবার উপরে শরীর সত্য, দুরন্ত পাখির ঘ্রাণ, অফিস স্পাউস, আহ! প্রজাপতি, ভালোবাসার নীল ময়ূরী, মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য এবং নির্বাচিত দুঃখ কষ্ট অন্যতম। তার টিভি নাটক রচনা, টেলিফিল্ম নির্দেশনার মধ্যে রয়েছে কীর্তিনাশা পরী, বিশেষ মানুষ, প্রজাপতির সুখ দুঃখ, রোদ বৃষ্টির কবিতা, ভালোবাসার ঘ্রাণ, নিউজম্যান, মাছরাঙ্গা মেয়ে, সেলিব্রেটি ৭১ অন্যতম। কবি রাজু আলীমের উল্লেখযোগ্য পুরস্কার সমূহের মধ্যে রয়েছে সুনীল সাহিত্য পুরস্কার, ভারত-বাংলাদেশ মত্রী পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতী পুরস্কার, বাচসাস সম্মাননা, সিজেএফবি ক্রিটিক এ্যাওয়ার্ড অন্যতম।

তার চিত্রনাট্য ও পরিচালনার মধ্যে রয়েছে কবি শামসুর রাহমানের কাহিনী অবলম্বনে- বৃষ্টির ফুল, বর্ষা রাতের নুপুর ধ্বনি, সৈয়দ শামসুল হকের- নির্বাসিতা, নিষিদ্ধ লোবান, এক চিমটি ভালোবাসা, কবি আল মাহমুদের- পাতার শিহরণ, ময়ূরীর মুখ, হাসান আজিজুল হকের- মন তার শঙ্খিনী, রাহাত খানের- নারী, রাবেয়া খাতুনের- কদম ফুল মেয়ে, ড. মুহম্মদ জাফর ইকবালের- একজন দুর্বল মানুষ, ইমদাদুল হক মিলনের- মেয়েটির কোন দোষ ছিল না, আনিসুল হকের- সর্বনাশের আশায় ড. ফজলুল আলমের- রঙ্গিন বসনপ্রান্ত, মাসুদ আহমেদের- ওয়েটিং ফর বেবি ও ব্লাড রিলেশন অন্যতম।

নাসির উদ্দিন ইউসুফ এর উপস্থাপনা ও রাজু আলীমের প্রযোজনায় টিভি অনুষ্ঠান মুক্তিযুদ্ধ প্রতিদিন চ্যানেল আই’তে এবং পরে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়েছে।

Print Friendly