মঞ্চের আমি এবং আমার মঞ্চ : অলোক বসু
অলোক বসু। মঞ্চে নাটক নিয়ে কাজ করছেন দীর্ঘ ২৫ বছর। নাটকের দল নাট্যধারার অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। নাট্যরচনা ও নির্দেশনার পাশাপাশি নিয়মিত অভিনয় করছেন মঞ্চে। তার নাটকের দল নাট্যধারার জন্ম ১৯৯৩ সালের ২৪ জুন। গররাজী নাটক নিয়ে তার মুখোমুখী য়েছিলেন সাহিত্য বাজার প্রতিবেদ সদানন্দ সরকার।
‘গররাজি কবিরাজ’ মঞ্চে আনার ব্যাপারে আগ্রহী হলেন কেন?
নাট্যধারা বরাবরই চেষ্টা করেছে দর্শকদের একটু ভিন্ন রকমের প্রযোজনা উপহার দিতে। তাই এবার মলিয়েরের নাটক নিয়ে কাজ করা। নাটকটির রূপান্তর ও নির্দেশনার কাজটি করেছেন আশীষ খন্দকার। কমেডিয়া ডেল আর্ট উপস্থাপনা রীতিতে নাটকটি নির্মাণ করা হয়েছে। গররাজি কবিরাজ নাটকের মধ্যে দর্শকদের জন্য যেমন রয়েছে নির্মল বিনোদন ও হাসির উপাদান, তেমনি আমাদের দেশের আর্থসামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নানা অসংগতির ইঙ্গিতও আছে।
এরপর তার হাতে তুলে দেয়া হয় সাহিত্য বাজারের নির্দিষ্ট কিছু প্রশ্নপত্র।
অনেক গুলো প্রশ্ন এলো। সাহিত্য বাজার সম্পাদক যখন ভোরের কাগজের মেলা কাজ করতেন তখনো এ রকম অনেকগুলো প্রশ্ন নিয়ে এসেছিলেন। ঐ সময় হ্যামলেট ও হ্যামলেট নাটকের প্রযোজনা নিয়ে ব্যস্ত ছিলাম তাই উল্টর দেয়া হয়নি। এবার সুযোগ পেয়ে সবগুলো প্রশ্ন ভালো কওে দেখলাম, প্রায় ৫০টি প্রশ্ন থেকে বাছাই করলাম সহজ প্রশ্নগুলো।
১। আপনার নাট্যদলের নাম – প্রতিষ্ঠা সন – তারিখ ও প্রথম প্রযোজনা।
২। নাট্যদলের পরিচালক/সভাপতি/ সাধারণ সম্পাদকের নাম।
৩। দলের এ যাবৎ মোট প্রযোজনা – উল্লেখযোগ্য প্রযোজনাগুলোর নাম (নাট্যকার ও নির্দেশকসহ)
৪। নিজ জেলার বাহিরে দলের কর্মকান্ড সম্পর্কে বলুন।
৫। গ্রুপ থিয়েটার বিষয়টি আসলে কি ? গ্র“প থিয়েটার কেন করেন ?
৬। গ্রুপ থিয়েটার ফেডারেশন-এর বর্তমান কার্যক্রম নিয়ে কিছু বলুন। এ কার্যক্রম কি সময়োপযোগী ? ৭।আপনি একজন নাট্যকারও। নাটক লেখা নিয়ে আপনার কোনো পরিকল্পনা আছে কি? ৮।বর্তমান সময়ের থিয়েটার চর্চাকে কীভাবে দেখছেন?
এবার একে একে কিছু উত্তর তৈরি করলাম
নাট্যধারার প্রথম প্রযোজনা শেকসপিয়র প্রণোদিত ‘হ্যামলেট ওহ্ হ্যামলেট’, বিপ্লব বালার নাট্যরূপায়নে এটির নির্দেশনা দিয়েছেন আশীষ খন্দকার। নাট্যধারার নাট্যদলটির প্রধান সম্পাদক আমি নিজে, অলোক বসু আমার ভালো নাম।
এ যাবৎ নাট্যধারার মোট প্রযোজন ২২টি। উল্লেখযোগ্য প্রযোজনা সমূহ –
ক)‘হ্যামলেট ওহ্ হ্যামলেট’, শেকসপিয়র প্রণোদিত, নাটক : বিপ্লব বালা, নির্দেশনা : আশীষ খন্দকার।
খ)‘মেঘ’, নাটক : উৎপল দত্ত, প্রয়োগ : অলোক বসু
গ) ‘চাঁদের অমবস্যা’, সৈয়দ ওয়ালীউল্লাহর উপন্যাস অবলম্বনে নাটক : মঞ্জুরুল হাসান দুলাল,
নির্দেশনা : অলোক বসু
ঘ) ‘ধগ্নিজল’, নাটক : গিরিশ কারনাড, রূপান্তর : বিভাস চক্রবর্তী, নির্দেশনা : আশীষ খন্দকার
ঙ) ‘ ঘরামি’, নাটক : অলোক বসু, নির্দেশনা : মাসুদ পারভেদ মিজু, লিটু সাখাওয়াত
চ) ‘অতীশ দীপঙ্কর সপর্যা’, নাটক ও নির্দেশনা : অলোক বসু
ছ) ‘এবং অশ্বমেধ যজ্ঞ’, নাটক : অলোক বসু, নির্দেশনা : দেবাশীষ ঘোষ
জ) রথের রসি, নাটক : রবীন্দ্রনাথ ঠাকুর, নিদেৃশনা : অরোক বসু
ঝ) গড়রাজী কবিরাজ, ম্যলিয়ের-এর নাটকের নির্দেশনায় ছিলেন আশীষ খন্দকার
৪ : নিজ জেলার বাইরের এলাকায় শুধু নাটকের প্রদর্শনীর করার জন্য যাই। এ ক্ষেত্রে ভালো যেকোনো নিমন্ত্রণ আমরা গস্খহণ করি।
৫ : প্রশ্নের প্রথম ভাগটির উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করছি না। কারণ, এটির ব্যাখ্যা এক একজনের কাছে এক এশরকম। তবে সংঘবদ্ধভাবে ভালো নাটক করতে চাই বলেই আমরা গ্র“প থিয়েটার করছি।
৬ : গ্রুপ থিয়েটার ফেডারেশান ও এর ভূমিকা নিয়ে আমারও অনেক প্রশ্ন আছে। লিখে উত্তর দেওয়ার মতো সময়ের খুব অভাব। তাই আমি ক্ষমাপ্রার্থী। কেউ এসে জানতে চাইলে এবং রেকর্ড করে নিলে এ বিষয়ে পরে বিস্তারিত বলা যাবে।
আপনি একজন নাট্যকারও। নাটক লেখা নিয়ে আপনার কোনো পরিকল্পনা আছে কি?
আমার লেখা বলতে তেভাগার পালা এবং অশ্বমেধ যজ্ঞ, ঘরামি ও অন্যগাজির অন্যকিসসা নাটকগুলোর কথা বলতে পারি। বর্তমানে নতুন একটি নাটক লেখার কাজে হাত দিয়েছি। সুন্দরবনের উপকূলীয় জনগোষ্ঠীর জীবনযাত্রা নিয়ে তৈরি করা হয়েছে নাটকের গল্প। নাটকটির নাম দিয়েছি কাঁকড়া কাহিনি। পরিকল্পনা আছে ঢাকার মসলিন নিয়ে একটি নাটক লিখব।
বর্তমান সময়ের থিয়েটার চর্চাকে কীভাবে দেখছেন?
বর্তমানে থিয়েটারে একধরনের পুনর্জাগরণ চলছে। এই গতিতে কে টিকে থাকবে আর কে পিছিয়ে পড়বে, তা নির্ভর করবে স্ব-স্ব মেধা ও সৃজনশীলতার ওপর। বর্তমান বৈশ্বিক সংস্কৃতির গতিপ্রবাহে অনেক বেশি অধ্যবসায় দরকার এখন থিয়েটারে। সংশ্লিষ্ট সবাইকে অনেক বেশি পড়তে হবে এবং দেখতে হবে।
নাধ্যধারা সম্পর্কে :
মঞ্চ নাটক :
হ্যামলেট ওহ্ হ্যামলেট : মূল-উইলিয়াম শেক্সপিয়ার, রূপান্তর-বিপ্লব বালা, নির্দেশনা-আশীষ খন্দকার।
মেঘ : রচনা-উৎপল দত্ত, প্রয়োগ-অলোক বসু।
চাঁদের অমাবস্যা : উপন্যাস-সৈয়দ ওয়ালীউল্লাহ, নাটক-মনজুরুল হাসান দুলাল, নির্দেশনা-অলোক বসু।
অগ্নিজল : মূল-গিরিশ কারণাড, রূপান্তর-বিভাষ চক্রবর্তী, নির্দেশনা-আশীষ খন্দকার।
ঘরামি : রচনা-অলোক বসু, নির্দেশনা-মাসুদ পারভেজ মিজু।
অতীশ দীপঙ্কর সপর্যা : রচনা ও নির্দেশনা-অলোক বসু।
এবং অশ্বমেধ যজ্ঞ : রচনা-অলোক বসু, নির্দেশনা-দেবাশীষ ঘোষ।
কাঁদো নদী কাঁদো : উপন্যাস-সৈয়দ ওয়ালীউল্লাহ, নাটক মনজুরুল হাসান দুলাল, নির্দেশনা-মাসুদ পারভেজ মিজু।
রথের রশি : রচনা-রবীন্দ্রনাথ ঠাকুর, নির্দেশনা-আশীষ খন্দকার।
পথ নাটক :
বান্দরের কিস্সা : রচনা ও নির্দেশনা-অলোক বসু।
মাদার : রচনা-অলোক বসু, নির্দেশনা-আলমগীর মোহাম্মদ।
দোধারী : রচনা-লিটু সাখাওয়াত, নির্দেশনা-মাসুদ পারভেজ মিজু।
ক্ষম হে গোপী বাঘা : রচনা ও নির্দেশনা-লিটু সাখাওয়াত।
অম্লদহন : রচনা ও নির্দেশনা-অলোক বসু।
উই আর লুকিং ফর শত্রুজ : রচনা-অলোক বসু, নির্দেশনা-লিটু সাখাওয়াত।
গাধা তুই মানুষ হবি : রচনা-মোফাজ্জল সোহাগ, নির্দেশনা-সব্যসাচী চঞ্চল।
আবারো বাংলাদেশ : রচনা ও নির্দেশনা-লিজা আসমা।
ছিঃ বুড়ি নাইয়া : রচনা-রিয়াদ মাহমুদ, নির্দেশনা-রিয়াদ মাহমুদ ও কামাল হোসেন।
মুক্ত নাটক : তোতা কাহিনী, মূল রবীন্দ্রনাথ ঠাকুর, নাটক ও নির্দেশনা-সম্বিত সাহা সেতু।
সাহিত্য বাজারের প্রশ্নপত্র
শ্রদ্ধেয় নাট্যজন ও নাট্যকর্মীরদের কাছে নিবেদন, আমাদের সব প্রশ্নগুলো নীচে দেয়া হলো। নিজের, নাটকের ছবিসহ উত্তর লিখে পাঠান। ছাপা হবে নিয়মিত মঞ্চকথা বিভাগে।
সংগঠন নিয়ে কথা
১। আপনার নাট্যদলের নাম, প্রতিষ্ঠা সন, তারিখ ও প্রথম প্রযোজনা।
২। নাট্যদলের পরিচালক/সভাপতি/ সাধারণ সম্পাদকের নাম।
৩। দলের এ যাবৎ মোট প্রযোজনা – উল্লেখযোগ্য প্রযোজনাগুলোর নাম (নাট্যকার ও নির্দেশকসহ)
৪। নিজ জেলার বাহিরে দলের কর্মকান্ড সম্পর্কে বলুন।
৫। গ্রুপ থিয়েটার বিষয়টি আসলে কি ?গ্রুপ থিয়েটার কেন করেন ?
৬। গ্রুপ থিয়েটার ফেডারেশন-এর বর্তমান কার্যক্রম নিয়ে কিছু বলুন। এ কার্যক্রম কি সময়োপযোগী ?
অভিনয় নিয়ে কথা
১। আপনার অভিনীত প্রথম মঞ্চ নাটক (সন তারিখসহ) কোনটি। কি চরিত্রে অভিনয় করেছিলেন এবং আপনার তখনকার অনুভূতি কেমন ছিল ?
২। আপনার অভিনীত মোট মঞ্চ নাটকের সংখ্যা কত ? উল্লেখযোগ্য নাটকের নাম। (নির্দেশক ও নাট্যকার সহ)।
৩। আপনার প্রিয় চরিত্রগুলো কি কি ? কেন প্রিয় ?
৪। একজন সফল অভিনেতাকে কোন কোন বিষয়ে বেশী গুরুত্ব দিতে হয় ?
৫। কোন উদ্দেশ্য নিয়ে বা কেন অভিনয়ে এলেন ?
নির্দেশনা রীতি
১। আপনার রচনা / নির্দেশনায় প্রথম নাটক কোনটি কত সনে ?
২। নাটকে নির্দেশকের ভূমিকা কি এবং কতখানি ?
৩। নির্দেশনার ক্ষেত্রে সাধারণত কি কি কৌশল অবলম্বন করেন বা করা উচিত বলে আপনি মনে করেন ?
৪। এ যাবৎ নির্দেশিত মোট নাটকের সংখ্যা কত ? উল্লেখযোগ্য নাটকের নাম।
৫। নির্দেশনা দিতে যেয়ে বিড়ম্বনা যদি থাকে (ঢাকার বা দেশের বাহিরে)
মঞ্চকথা
১। “আমার মঞ্চ” অর্থাৎ আপনার মঞ্চটি কেমন আশা করেন ? এখন যে মঞ্চে আপনি নিয়মিত কাজ করছেন সেটির সুবিধা-অসুবিধা সম্পর্কে কিছু বলুন ?
২। প্রায়শ শোনা যায় বিশেষ করে ঢাকার বাহিরের মঞ্চ কর্মীরা বলে বেড়ান মঞ্চটি ব্যবহার উপযোগী নয়? এটি কেন এবং এ সম্পর্কে আপনার বক্তব্য কি ?
৩। একটি মঞ্চ ব্যবহার উপযোগী করতে কি কি বিষয়ে গুরুত্ব দিতে হবে ? এ বিষয়গুলো কি শুধু প্রশাসক নির্ভর ?
৪। ইদানিং শোনা যাচ্ছে ঢাকার গাইড হাউস সহ দেশের বিভিন্ন জেলার পুরাতন মঞ্চগুলো বন্ধ করে দেয়া হচ্ছে – এ সম্পর্কে আপনার বক্তব্য কি ?
৫। সব সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সাথেই সাংস্কৃতিক কর্মী / সংগঠকদের একটা বৈরী সম্পর্ক লক্ষ্য করা যায়। এটা কেন ? কেন সরকারি পৃষ্ঠপোষকতা থাকেনা। এ থেকে বেড়িয়ে আসার উপায় কি বলে আপনি মনে করেন ?
৬। এ মুহূর্তে আপনি যদি সাংস্কৃতিক মন্ত্রী বা প্রতিমন্ত্রির মুখোমুখি হতেন তাহলে কোন কোন বিষয়ে গুরুত্ব দিয়ে কথা বলতেন – যদি বলেন তাহলে আমরা চেষ্টা করবো সে বিষয়গুলো মন্ত্রী মহোদরে কাছে পৌঁছে দিতে।
দর্শক সমাচার
১। বাংলা নাটকের দর্শক বাড়ছে না কমছে। আপনি কি মনে করেন ?
২। ভালো নাটক হলেই দর্শক হবে এটা কতটা সত্য ? আসলে ভালো নাটক বলতে আমরা কি বুঝবো ?
৩। প্রায়শই উৎসবের নামে আমাদের দেশের অনেক সংগঠনই দেশের বাহিরের নাট্যদল এনে নাটকের প্রদর্শনী করছেন। এ সময় দর্শকের উপস্থিতিও বেশ লক্ষ্যণীয়। এটা দেশীয় নাট্যচর্চার ক্ষেত্রে ক্ষতিকর কোন প্রভাব ফেলে কি না ? এ সম্পর্কে আপনার মতামত কি ?
৪। নাট্য মঞ্চ নেই বলে দর্শক নেই কথাটা কতটা যুক্তিসঙ্গত।
৫। এক শ্রেণীর দর্শকের ধারণা বড় নাট্যদল বা টিভি স্টার সমৃদ্ধ নাটক মানেই ভালো নাটক – এ বোধটা কি করে হল। এ থেকে বেড়িয়ে আসার উপায় কি বলে মনে করেন ?
আলো আধারীর কথা
১। মঞ্চের পিছনে যারা কাজ করেন সেট, লাইট, মেকআপ ও কোরিওগ্রাফার তাদের সম্পর্কে কিছু বলুন। বাংলা নাটকে এ বিষয়গুলোর প্রাধান্য কখন থেকে ? প্রথম কে বা কারা এ বিষয়ে প্রাধান্য দিতে শুরু করেন ? কিছু উল্লেখযোগ্য সেট / মেকআপ ও ডিজাইনারদের নাম।
২। একজন সেট / লাইট/ মেকআপ/ডিজাইনার ও কোরিওগ্রাফার হিসেবে আপনি কোন সময় থেকে কাজ করছেন ? উল্লেখযোগ্য কাজ (নাট্যকার / নির্দেশকসহ)।
৩। নাটকের এ মাধ্যমে কাজ করতে এলেন কোন ধারণা থেকে।
৪। আপনার কর্ম পদ্ধতি, সমস্যা সম্পর্কে কিছু বলুন।
৫। আপনার উল্লেখযোগ্য নাটকটির চিত্রায়ণে আপনি যে আঙ্গিকের ব্যবহার করছেন – তা কিভাবে বা কি কি বিষয়ে গুরুত্ব দিয়েছেন।
সার্বজনীন
১। তরুণ কর্মীদের জন্য আপনার পরামর্শ কি ?
২। মঞ্চ নাটক নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা ?
৩। নাট্যকর্মী বা নাট্যশিল্পী কোনটা শুনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন ? এবং কেন ?
৪। আপনি কি পেশাদার ? নাটকে পেশাদারিত্বের প্রয়োজন আছে বলে কি মনে করেন ? আমাদের পেশাদার হতে বাধা কোথায় ?