বাজারে এল “ছোটকাকু’র কোয়ার্টার সেঞ্চুরি” সংকলনগ্রন্থ

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Sharing is caring!

A-22পঁচিশটি গল্প নিয়ে প্রকাশিত হলো শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর-এর জনপ্রিয় শিশুকিশোর সিরিজ গ্রন্থ ‘ছোটকাকু’র কোয়ার্টার সেঞ্চুরি” সংকলনগ্রন্থ। একুশে গ্রন্থমেলা উপলে গতকাল/১০ ফেব্র“য়ারি শিশু একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত গ্রন্থটির প্রকাশনা উৎসব এবং শিশুকিশোর সমাবেশ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বক্তব্য রাখেন ফরিদুর রেজা সাগর, প্রকাশক মাজহারুল ইসলাম, সাংবাদিক শাহ আলমগীর, আফজাল হোসেন, লুৎফর রহমান রিটন প্রমুখ।
পাঁচ’শ শিশুকিশোরকে সঙ্গে নিয়ে বইটির মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি-সাহিত্যিকবৃন্দ।
Faridur-Reza-Sagor's-Book-Cঅনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সৈয়দ শামসুল হক বলেন, লাল-সবুজের দেশকে জানতে হলে ছোটকাকু সিরিজ পড়তে হবে। কারণ এ বইটির প্রতিটি গল্পে আছে দেশের কথা, দেশপ্রেমের কথা, ইঙ্গিতবহ, অর্থবহ জীবন গঠনের কথা। শুধু টিভিতে দেখলেই চলবে না, ছোটকাকু সিরিজ বইও  পড়তে হবে।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূুর বলেন, খুব কম লেখকই ছোটদের কথা চিন্তা করে লেখে। ছোটদের জন্য লেখা একটা কঠিন কাজ। ফরিদুর রেজা সাগর সেই কাজটিই করে চলেছেন। ব্যস্ত মানুষ হওয়া সত্বেও তিনি ছোটদের কথা চিন্তা করে গল্প লেখেন এটা আমার ভাললাগে।
আফজাল হোসেন বলেন, ছোটকাকু আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবে। দেশ মাতৃকার প্রতি ভালবাসা থেকেই আমরা ছোটকাকুর সঙ্গে থাকবো।
ছোটকাকুর লেখক ফরিদুর রেজা সাগর বলেন, ছোটকাকু একজন দেশপ্রেমিক। সবাইকে দেশপ্রেমিক হতে হবে। দেশকে ভালবাসতে হবে। সৎ, সাহসী ও পরিশ্রমী জীবনকে বেছে নিতে হবে। ছোটকাকু পড়ে একজন বলিষ্ঠ মানুষ-এর জীবন কিভাবে গড়তে হয় তা জানা যাবে। ছোটকাকুকে জানলে দেশের প্রতি ভালোবাসা জন্মাবে।
বই প্রকাশনা অনুষ্ঠানে ফরিদুর রেজা সাগরকে অন্য প্রকাশের প থেকে উত্তরীয় ও ক্রেস্ট দিয়ে সম্মান জানানো হয়। সবশেষে এক একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email

Sharing is caring!