সোনারগাঁয়ে শুক্রবার : ‘চিত্রাঙ্গদা’ ও স্বপ্নদল

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Picture-from-Swapnadal-Prodবাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আমন্ত্রণে আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০১৪ শুক্রবার সন্ধ্যা সড়ে ছয়টায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে চলমান মাসব্যাপী ‘লোক কারুশিল্পমেলা ও লোকজ উৎসব -২০১৪’-এ স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’-র বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। গবেষণাগার নাট্যরীতিতে নির্মিত রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি ‘চিত্রাঙ্গদা’-র নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে কিছু রূপান্তরসহ দুই ভিন্ন সময়ে এবং দু’টি আলাদা আঙ্গিকে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেছিলেন। ১৮৯২-এ তাঁর একত্রিশ বছর বয়সে রচনা করেন কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ এবং এর প্রায় চুয়াল্লিশ বছর পরে ১৯৩৬-এ পঁচাত্তর বছর বয়সে রচনা করেন নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ সুপরিচিত এবং এটি দেশে-বিদেশে অসংখ্যবার মঞ্চায়িত হয়েছে। কিন্তু স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে রবীন্দ্রনাথের 22কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ পাণ্ডুলিপিটি অবলম্বনে এবং স্বপ্নদলের পূর্বে কখনোই আধুনিক মঞ্চে কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’-র নিয়মিত মঞ্চায়ন হয়েছে বলে জানা যায় না। আধুনিক সময়ে মানবের অন্তর্দ্বন্দ্বের প্রতিচ্ছবিরূপে রচিত কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’-র নাট্যকাহিনিতে উপস্থাপিত হয় – মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচার্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ত-বিত হতে থাকে – অর্জুন প্রকৃতপে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনির আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনোদৈহিক সম্পর্ক, অন্তর্দ্বন্দ্বের প্রতীক এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়। একই সঙ্গে এতে প্রকাশিত হয় এ সত্য – বাহ্যিক রূপের চেয়ে অনেক বেশি মূল্যাবান নারী-পুরষের চারিত্রশক্তি এবং এতেই প্রকৃতপে আত্মার স্থায়ী পরিচয়!
‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন – সুকন্যা আমীর, ফারজানা রহমান মিতা, মোস্তাফিজুর রহমান, হাসান রেজাউল, শিশির সিকদার, সামাদ ভূঞা, মাধূরী বেপারী সুমি, এনামুল হক শাহীন, সাইফুন নেসা জেবু, রেজাউল মাওলা নাবলু, তানভীর শেখ, শারীফা রিমু, আলী হাসান, বিমল দাশ, সাইদ মাহবুব প্রমুখ।
প্রসঙ্গত, স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষযক মন্ত্রণালযের অনুদানে নির্মিত হয় এবং এ পর্যন্ত এর ৩০টি প্রদর্শনী সম্পন্ন হয়েছে। গত বছরও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আমন্ত্রণে স্বপ্নদল ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার একটি মঞ্চায়ন করে।

Print Friendly