সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৪ প্রদান

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

বৃA(466)হস্পতিবার ৬ মার্চ সকাল থেকেই প্রখ্যাত কবি সাহিত্যিকদের আগমনে মুখরিত ছিল চ্যানেল আই প্রাঙ্গণ। এই উৎসবমুখর পরিবেশের উপল্ক্ষ্য ছিল সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৪ প্রদান অনুষ্ঠান। ৬ষ্ঠ বারের মতো একুশের বইমেলায় প্রকাশিত নতুন বইয়ের উপর সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার প্রদান করা হয়। প্রতিবারের মতো এবারও ‘ক’ শাখায় উপন্যাস, কবিতা, প্রবন্ধ ও শিশু সাহিত্যে এবং ‘খ’ শাখায় নবীন লেখকদের প্রথম বই কবিতা, উপন্যাসে মোট আটজন কৃতী সাহিত্যিককে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পুরস্কার প্রদান করা হয়।   চ্যানেল আই স্টুডিও থেকে ৬টি মহাদেশে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও নগদ অর্থমূল্য তুলে দেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও সিটি ব্যাংক এনএ’র পরিচালক, সিটি বাংলাদেশ কান্ট্রি ট্রেজারার ও মার্কেটস-এর প্রধান সাজেদ উল ইসলাম। এ সময় স্বাগত বক্তব্য রাখেন আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।

A(496)উল্লেখ্য, ক-শাখায় এবার প্রবন্ধে প্রথমা থেকে প্রকাশিত আকবর আলি খানের ‘চাবিকাঠির খোঁজে: নতুন আলোকে জীবনানন্দের বনলতা সেন’, কবিতায় ম প্রকাশনী থেকে প্রকাশিত আসাদ চৌধুরীর ‘এই ফুলটির অন্তত দশ-দশটি প্রেমপত্র পাওয়ার কথা’, উপন্যাসে দিব্যপ্রকাশ থেকে প্রকাশিত মঈনুল আহসান সাবেরের ‘আখলাকের ফিরে আসা’ ও বিদ্যা প্রকাশ থেকে প্রকাশিত মোহিত কামালের ‘পথভ্রষ্ট ঘূর্ণির কৃষ্ণ গহ্বর’, শিশুসাহিত্যে বাংলা প্রকাশ থেকে প্রকাশিত আলী ইমামের ‘জৈন্তাবনে কালো জাদু’ এবং মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত মাহবুবা চৌধুরীর ‘সময় কাটুক ছড়ার সাথে’ বই এই পুরস্কার পেয়েছে।

জীবনের প্রথম বই ক্যাটাগরিতে খ-শাখায় অর্বাক থেকে প্রকাশিত মহিম সন্ন্যাসীর কবিতাগ্রন্থ ‘ভাঙা শামুকের বয়ঃসন্ধি’ এবং আফসার ব্রাদার্স থেকে প্রকাশিত রাতুল হাসানের উপন্যাসগ্রন্থ ‘ফেরার কোনো পথ থাকে না’ সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৪ পেয়েছে। ‘ক’ শাখায় প্রতিটি পুরস্কারের মূল্যমান ৩০ হাজার টাকা এবং ‘খ’ শাখায় পুরস্কারের মূল্যমান ১০ হাজার টাকা।

Print Friendly