সাহিত্য বাজার সাহিত্য উৎসবে নতুন কমিটি

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Asad_Chowdhury

উপদেষ্টা হলেন কবি আসাদ চৌধুরী

সাহিত্য বাজার -এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী ও সম্মেলনে (গত ২০১২ সালের ২০ থেকে ২৫ এপ্রিল বাংলা ৬ বৈশাখ থেকে ১১ বৈশাখ ১৪১৯ বঙ্গাব্দ) ৫ দিনের সাহিত্য সম্মেলন ও বইমেলার সমাপনীতে প্রদত্ত ঘোষণা অনুযায়ী প্রতি দু’বছর পর পর সাহিত্য সম্মেলন করার যে অঙ্গীকার আমরা করেছিলাম, চলতি বছর তা রক্ষা করার আপ্রাণ চেষ্টা চলছে।

হাঁটি হাঁটি পা পা করে আগামি পহেলা বৈশাখ ১৪২১ বঙ্গাব্দে সাহিত্য বাজার সপ্তমবর্ষ অতিক্রম করবে। এ উপলক্ষে চলতি বছর ২৪ এপ্রিল বৃহস্পতিবার থেকে ২৬ এপ্রিল শনিবার পর্যন্ত ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের পাড়ে তিনদিনের বইমেলা ও সাহিত্য সম্মেলন আয়োজন করতে যাচ্ছে সাহিত্য বাজার।

sara

উপদেষ্টা নাট্যজন সারা যাকের

শনিবার বিকেল তিনটায় ৩৩০ বিশ্ববিদ্যালয় মার্কেট কাটাবনে আয়োজিত এক ঘরোয়া বৈঠকে উৎসব সংক্রান্ত কমিটি গঠন করেন সম্পাদক আরিফ আহমেদ ও নির্বাহী সম্পাদক সালাম খোকন। একইসাথে পত্রিকার নতুন উপদেষ্টা কমিটি গঠিত হয়। টেলিফোনে ও এসএমএস-এর মাধ্যমে সম্মতি গ্রহণের পর নতুন উপদেষ্টা হিসেবে কবি আসাদ চৌধুরী, নাট্যব্যক্তিত্ব সারা যাকের, কথা সাহিত্যিক নাসরীন জাহান এবং ছড়াকার আমীরুল ইসলামকে পত্রিকাটির সম্পাদকীয় উপদেষ্টা করা হয়েছে বলেন জানান নির্বাহী সম্পাদক সালাম খোকন।

অন্যদিকে সাহিত্য সম্মেলন ও বইমেলাকে সফল করে তুলতে উপদেষ্টামণ্ডলীর সম্মতীক্রমে গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী ও কবি এ, এফ. আকরাম হোসেনকে উপদেষ্টা করে আরিফ আহমেদ কে আহ্বায়ক করা হয়েছে। ঢাকা কেন্দ্রিক যাবতীয় কাজে সহযোগিতা করতে নির্বাহী সম্পাদক সালাম খোকনের তত্বাবধানে গল্পকার সায়েমবিশ্বাস, কবি সেলিম বালা, কবি মানস বিশ্বাস, সাংবাদিক দুর্জয় রায়, মাছরাঙার প্রযোজক স্বীকৃতি প্রসাদ বড়ুয়া, গাজী টিভির উষ্ণীষ চক্রবর্তী, প্রণয় কুমার পণ্ডিত, ক্যামেলিয়া আহমেদ ও রাশেদ খানকে সদস্য করা হয়েছে ।

Photo;-S.M-(2)

উপদেষ্টা ছড়াকার আমীরুল ইসলাম

অন্যদিকে কবি শামসুল ফয়েজ ও ফরিদ আহমেদ দুলালকে উপদেষ্টা করে ময়মনসিংহে উৎসব ও বইমেলার সমন্বয়কারী হিসেবে রযেছেন কবি ইয়াজদানী কোরাইশী কাজল, সহিদ আমিনী রুমি, স্বাধীন চৌধুরী এবং গালিব হাসান।

তিনদিনের উৎসব ও সম্মেলনে ঢাকার তিনটি ও স্থানীয় ৭টি প্রকাশনী বইমেলায় অংশগ্রহণ করবে। তিনদিনের মোট তিনটি বিষয়ে আলোচনা পর্ব ধার্য হয়েছে। কবি আসাদ চৌধুরী, ছড়াকার আমীরুল ইসলাম ও নাসরীন জাহান আলোচনা পর্বের বিষয়ভিত্তিক সভাপতি হতে ইতোমধ্যে সম্মতি প্রদান করে আমাদের কৃতজ্ঞতায় বেঁধেছেন।

অনুষ্ঠান উদ্বোদন ও সমাপনীতে আমরা চ্যানেল আইয়োর পরিচালক বার্তা শাইখ সিরাজ এবং ব্যবস্থাপক ফরিদুর রেজা সাগরকে লিখিত অনুরোধ জানিয়েছি বলে জানালেন সম্পাদক ও আহ্বায়ক আরিফ আহমেদ। তিনি জানান, অর্থনৈতিক সংকট না হলে, এবারই প্রথম সাহিত্য বাজার ময়মনসিংহের দু’জন খ্যাতনামা প্রবীণ ব্যক্তিত্বকে আনুষ্ঠানিক সম্মননা প্রদান করা ছাড়াও সাহিত্য সংস্কৃতির চর্চায় বিশেষ অবদানের জন্য পৃথক চারজন ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করবে।

nasrin-jahan

উপদেষ্টা কথাসাহিত্যক নাসরীন জাহান

কবিতা, গল্প ও নাটকের পরিবেশনা ছাড়াও স্বরচিত কবিতা পাঠ এবং ঢাকার কণ্ঠশীলন সংগঠনের সদস্যদের আবৃত্তি পরিবেশনা থাকবে এ উৎসবে।

 

তিন দিনের আলোচ্য বিষয়সমূহ

১ম দিন ২৪ শে এপ্রিল : বাংলাদেশের সাহিত্যচর্চায় সাহিত্য পত্রিকার ভূমিকা

প্রবন্ধ উপস্থাপক : রহমত রাজু, রাজশাহী বিশ্ববিদ্যালয়

২য় দিন ২৫ শে এপ্রিল :  বাংলাদেশের কবিতার আধুনিকায়নের দুর্বোধ্যতায় কমে যাচ্ছে পাঠক

প্রবন্ধ উপস্থাপক : খসরু পারভেজ, যশোর

৩য় দিন ২৬ শে এপ্রিল : বাংলাদেশের শিশু সাহিত্য

প্রবন্ধ উপস্থাপক : ফারুক নওয়াজ

 

Print Friendly