রাজনৈতিক সহিংসতা বন্ধ করে অবিলম্বে শান্তি স্থাপনের আহবান উদীচীর

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

55বর্তমানে আমাদের দেশে চলমান অস্থির ও সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে অবিলম্বে এসব হানাহানি, সহিংসতা বন্ধ করে দেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী । সব ধরণের রাজনৈতিক সহিংসতার বিরুদ্ধে এবং দেশে শান্তি প্রতিষ্ঠায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ৩ ডিসেম্বর, মঙ্গলবার বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত “রাজনৈতিক সহিংসতার বিরুদ্ধে সমাবেশ ও গণমিছিল” কর্মসূচিতে এ আহবান জানান উদীচীর নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই প্রতিবাদী গান পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। এরপর উদীচী’র কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীল সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন উদীচীসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। সমাবেশে বক্তারা বলেন, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় প্রতিনিয়ত নানা ধরণের সহিংস ঘটনায় প্রাণ হারাচ্ছে নিরীহ সধারণ মানুষ। গাড়ি ভাংচুর বা অগ্নিসংযোগের ঘটনায় মারা যাচ্ছে শ্রমিক, চাকুরীজীবী, ব্যবসায়ী, গাড়িচালকসহ নানা শ্রেণী-পেশার নিরপরাধ মানুষ। খালি হচ্ছে মায়ের কোল, সন্তান হারাচ্ছে পিতাকে; কিংবা পরিবারের প্রধান উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে চিরতরে দুর্দশায় পড়ছে মধ্যবিত্ত, নিন্ম মধ্যবিত্ত পরিবার। সাধারণ মানুষ সকালে কর্মস্থলের উদ্দেশ্যে বাসা থেকে বেরিয়ে আবার সুস্থ, স্বাভাবিক অবস্থায় রাতে ফিরতে পারবে কিনা তার কোন নিশ্চয়তা নেই। প্রতি মুহূর্তে দেশের প্রতিটি মানুষ রয়েছে চরম উদ্বেগ, উৎকণ্ঠা নিয়ে। রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এ ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে বলেও সমাবেশে বক্তারা অভিযোগ করেন। এ অবস্থা চলতে পারে না বলে মন্তব্য করে সমাবেশে বক্তারা অবিলম্বে সঙ্কটময় ও সহিংস রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহবান জানান।

উদীচী আয়োজিত সহিংসতার বিরুদ্ধে সমাবেশ ও গণমিছিল কর্মসূচিতে উদীচী’র কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা, মাহমুদ সেলিম, শংকর সাঁওজাল, হাবিবুল আলম, সাধারণ সম্পাদক প্রবীর সরদার, সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, অমিত রঞ্জন দে, যুব ইউনিয়নের নেতা ডা. সিরাজুল ইসলাম রুবেল, খেলাঘরের নেতা ডা. লেনিন চৌধুরী, নারী নেত্রী অ্যাডভোকেট আইনুন্নাহার লিপি, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতা অনিন্দা সাহা তুলতুলসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly