রবি’র ফটোগ্রাফি প্রতিযোগিতা : প্রথম পুরস্কার পেলেন আল আসাদ

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

7K9A6630মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও দৃক গ্যালারির যৌথভাবে আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার বিজয়ী হয়েছেন সৈয়দ হাফিজ আল আসাদ। পুরুস্কার হিসেবে আসাদ পেয়েছেন পাঠশালায় (দৃক গ্যালারি) এক বছরের একটি ফটোগ্রাফি প্রশিক্ষণের বৃত্তি। এছাড়া  পপুলার চয়েস অ্যাওয়ার্ড বিজয়ী মীম আতিকুর রহমান একটি ক্যানন ইওএস ৬০ডি ক্যামেরা এবং পপুলার চয়েজ অ্যাওয়ার্ড রানার আপ বিজয়ী মো. নিয়ামত উল্লাহ শিকদার একটি ক্যানন ইওএস ৬০০ডি ক্যামেরা জিতেছেন। রেড ও গ্রিন রাউন্ডে চূড়ান্ত পুরস্কার বিজয়ী হাসিবুল হাসান জিতেছেন একটি আইফোন ফাইভএস।

ধানমন্ডির দৃক গ্যালারিতে গত ৯ জানুয়ারি, বৃহস্পতিবার বিজয়ীদের এ পুরস্কার বিতরণের পাশাপাশি প্রতিযোগিতায় অংশ নেয়া মানোত্তীর্ণ সব আলোকচিত্র নিয়ে একটি প্রদর্শণীর আয়োজন করা হয়েছে। সবার জন্য উন্মুক্ত প্রদর্শনীটি ১৩ জানুয়ারি পর্যন্ত চলবে।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে গতবছরের ১৪ নভেম্বর রবি ফেসবুক পেজে (যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/জড়নরঋধহু) শুরু হওয়া এ ফটোগ্রাফি প্রশিক্ষণ ক্যাম্পেইনটি শেষ  হলো। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।
প্রখ্যাত আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমের সহযোগিতায় ‘রবি ফটো স্কুল’ নামে এই ক্যাম্পেইনটি পরিচালনা করা হয়েছিল। ফটোগ্রাফির ওপর শহিদুল আলমের কৌশল ও পরামর্শ সম্বলিত ছোট ছোট ভিডিও টিউটোরিয়ালের সমন্বয়ে অনলাইন ক্যাম্পেইনটি সাজানো হয়।
প্রতিটি ভিডিও’রই আলাদা আলাদা থিম ছিল। যেমন: পোট্রেইট, স্ট্রিট ফটোগ্রাফি, ডেইলি লাইফ, ল্যান্ডসস্কেইপ ইত্যাদি। প্রতিটি ভিডিও’র পর রবি ফেসবুক ফ্যানদের তাদের তোলা ছবি আপলোড করার আমন্ত্রণ জানানো হয়। কমেন্ট সেকশনে ছবি আপলোড করার নিয়মাবলী দেয়া ছিল।
আকর্ষণীয় পুরস্কার জেতার জন্য প্রতিযোগিরা ‘লাইক’ পেতে ছবিগুলো একটি অ্যাপসের মাধ্যমে উপস্থাপন করেছিলেন।

Print Friendly