মধ্যরাতের টক’শো : একুশে টিভি ও চ্যানেল আই সেরা

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

tretio-matraএই ডিসেম্বরে নগরীর বিভিন্ন স্থানে প্রায় ১০০ দর্শকের মধ্যে এক জরিপে চ্যানেল আই এর জিল্লাুর রহমান উপস্থাপিত তৃতীয় মাত্রা এবং শাইখ সিরাজ এর হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানটি সেরা বলে বিবেচিত হয়েছে সাহিত্য বাজার প্রতিনিধির কাছে। একই জরিপে সংবাদ বিষয়ে একুশে টেলিভিশন ছিল সেরা। একুশে টিভিতে ড. কনক সারোয়ারের জনতার চোখ,  পীর হাবিব এবং মুনজুরুল আলম পান্নার উপস্থাপনায় একুশের রাত  দর্শকের কাছে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান বলে জানা গেছে। ৩য় স্থানে রযেছে সময় টিভি ও নিউজ চ্যানেল ২৪-এর সংবাদ এবং টক’শো। গত ২৫ থেকে ৩০ ডিসেম্বর ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছবির হাট, কাটাবন, বাংলা মটর এবং মীরপুরের ১০ ও ১১ নং এলাকায় এ জরিপ পরিচালনা করেন ভ্রাম্যমান প্রতিবেদক সদানন্দ সরকার।

Photoএকুশে টিভি
একুশে টিভির সংবাদ বিষয়ে স্বস্তি প্রকাশ করেছেন বেশির ভাগ দর্শক। তবে একুশে রাত অনুষ্ঠানের বর্তমান উপস্থাপক মুনজুরুল আলম পান্নার সম্প্রতী কিছু প্রশ্নের ধরণ নিয়ে বিভ্রান্তি রয়েছে বলে তাকে দলিয়ভাবে বিএনপির প্রতি সহানুভূতিশীল বলে দাবি করেছেন অনেকে।

সময় টেলিভিশন
মোরশেদুল ইমলামের উপস্থাপনায় সময়ের টক’শোতে আগ্রহী বেশির ভাগ দর্শক। সংবাদে রয়েছে আওয়ামী লীগের প্রতি অতিসহানুভূতি।

চ্যানেল আই
চ্যানেল আইয়ের সংবাদ এখন সম্পূর্ণই সরকার সমর্থক না বলে বাম সমর্থক বললেই ভালো হয় বলে মন্তব্য বিশ্ববিদ্যালয় ছাত্র জাকির হোসেনের। তবে তৃতীয় মাত্রা সত্যি নিরপেক্ষ বলে দাবি করেন তিনি। মিরপুরের গৃহিনী সুলতানা নাজ কৃতজ্ঞতা জানান শাইখ সিরাজের প্রতি। তার কৃষি অনুষ্ঠান বিষয়ে এখানে কোনো বিতর্ক নেই। বিশেষ কওে ছাত্র-ছাত্রীদেও নিয়ে গ্রামে কৃষকের সাথে মাঠে কাজ করানোটা খুবই উপভোগ করেন বেশির ভাগ দর্শক।

এছাড়া চ্যানেল আইয়ের ‘ক্ষুদে গানরাজ’ নির্বাচন গালারাউন্ড অনুষ্ঠান ব্যাপক সাড়া জাগিয়েছিলো । এবার ুদে গানরাজ হয়েছিল খুলনার মালিহা। চ্যানেল আই’র আয়োজনে বিজয়মেলা, নজরুলমেলা, রবীন্দ্রমেলা, স্বাধীনতামেলা, বৈশাখীমেলা , প্রকৃতিমেলা ছিলো উল্লেখযোগ্য। বছরজুড়ে চ্যানেল আই প্রচার করেছে মুক্তিযুদ্ধের নাটক, টেলিফিল্ম, চলচ্চিত্রসহ অন্যান্য অনুষ্ঠান। প্রচার হচ্ছে হৃদি হকের চিত্রনাট্য ও পরিচালনায় মুক্তিযুদ্ধের দীর্ঘ ধারাবাহিক ১৯৭১ সেই সব দিনগুলো। আলোচিত নাটকের মধ্যে প্রচার হচ্ছে রাবেয়া খাতুনের কুয়াশার ভোর, ইমদাদুল হক মিলনের দীর্ঘ ধারাবাহিক নূরজাহান ও সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে নাটক ক্রাইম স্টোরি। ঈদ ও বিশেষ দিনের অনুষ্ঠানমালায়ও চ্যানেল আই সব সময়েই এগিয়ে রয়েছে। এসব অনুষ্ঠান নির্মাণে স্থান পেয়েছে প্রবীনদের পাশাপাশি নবীন নির্মাতারা। ঈদ অনুষ্ঠানমালার মধ্যে নাটক, টেলিফিল্ম ও চলচ্চিত্রের পাশাপাশি উল্লেখযোগ্য শাইখ সিরাজের কৃষকের ঈদ আনন্দ, জিল্লুর রহমানের ভালোবাসার বাংলাদেশ, কেকা ফেরদৌসীর ম্যাগাজিন ঈদ আনন্দ, ফরিদুর রেজা সাগরের ছোটকাকু সিরিজের নাটক ইত্যাদি। চ্যানেল আই’র জন্মদিনের অনুষ্ঠানেও ছিলো সপ্তাহব্যপি বিশেষ চমক। রমজান মাসজুড়ে প্রচার হয়েছে ইসলামি ঐতিহ্যের উপর নির্মিত শাইখ সিরাজের পরিচালনায় তথ্যভিত্তিক প্রামাণ্য অনুষ্ঠান মাওলানা নুরুল ইসলাম ফারুকীর উপস্থাপনায় রমজানুল মুবারক ও কাফেলা। উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে চ্যানেল আই সংবাদ, কৃষি সংবাদ ও জনপদের খবর পরিবেশনে।
সাড়া জাগানো অনুষ্ঠানের মধ্যে প্রচার হয়েছে বা হচ্ছে শাইখ সিরাজের উপস্থাপনা ও পরিচালনায় হৃদয়ে মাটি ও মানুষ ও হৃদয়ে মাটি ও মানুষের আয়োজনে ফিরে চল মাটির টানে, মুকিত মজুমদার বাবুর উপস্থাপনা ও পরিচালনায় প্রকৃতি ও জীবন, বিবিসি বাংলার আয়োজনে বিবিসি বাংলাদেশ সংলাপ, এজাজ খান স্বপনের পরিচালনায় প্রতিযোগিতার অনুষ্ঠান সেরা নচিয়ে, অনন্য রুমার পরিচালনায় ওয়ালটন ঘরে ঘরে গানের উৎসব ও সিটিসেল তারকাকথন, সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে তারানা হালিমের উপস্থাপনা ও পরিচালনায় তথ্যভিত্তিক অনুষ্ঠান জীবন যেখানে যেমন, কেকা ফেরদৌসীর উপস্থাপনা ও পরিচালনায় দেশ বিদেশে রান্না, গানে গানে সকাল শুরু ইত্যাদি অনুষ্ঠানও বেশ জনপ্রিয় বলে জানা গেছে।

Print Friendly