বেঙ্গল শিল্পালয়ে শিল্পী হাসান আরিফ-এর আবৃত্তিসন্ধ্যা : প্রেম

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

বেঙ্গল শিল্পালয়ে শিল্পী হাসান আরিফ-এর আবৃত্তিসন্ধ্যা : প্রেম 

Photo-Hasan-Arif-Bhai-04বাংলা কবিতা-গানে দেশপ্রেম প্রেরণার অন্যতম উৎস। যা যুগে যুগে বাঙালিকে উজ্জীবিত করেছে সংগ্রামে ও বেঁচে থাকার স্বপ্নে। ভাষা দিবসকে শ্রদ্ধা নিবেদন করে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে আবৃত্তিসন্ধ্যা। বেঙ্গল শিল্পালয়ে আগামী ২২ ফেব্রুয়ারি শনিবার ২০১৪ অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করবেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী হাসান আরিফ।

প্রেম – শব্দটি নিয়ে যত কথা এর কাছাকাছি বোধ হয় আর কোন শব্দ বা শব্দবন্ধ নেই। এত কথা যে প্রেম নিয়ে সেই প্রেমের ধরনেও আছে ভিন্নতা। দেশপ্রেম, ঈশ্বরপ্রেম, নর-নারীর প্রেম। যে প্রেমই হোক; সেই প্রেমের যে কত রঙ! তবুও ‘প্রেম শাশ্বত’ আবার কখনো ‘স্বর্গ হতে আসে প্রেম’। পাওয়া আর না-পাওয়ার সুতায় পাড়ি দিয়ে তবেই প্রেমের গন্তব্য। ব্যর্থতা ছাড়া যেন প্রেম ম্লান। তাইতো প্রেমের পথ ফুরাতে চায় না। মানব-মানবীর প্রেম নিয়েও কত আখ্যান কত গল্প, কবিতা। বালির বাড়ি থেকে তাজমহল কত কিছু, তবু প্রেম যেন অধরা।

Kobita-Asor-Prem-by-H.-Arifপ্রেম বুঝি সবচেয়ে বেশি সার্থকরূপে এসেছে কবিতায়। যিনি লিখছেন তার চেয়ে বেশি যেন সত্য হয়ে প্রতিভাত হচ্ছে তা কবিতার পাঠকের জীবনে। তাই কিছু কবিতাকে মনে হয় আপন, কিছু কবিতা দুর্বোধ্য, কিছু কবিতা জনপ্রিয় আর কিছু কবিতা প্রিয়। এমন কিছু কবিতা নিয়ে সাজানো হয়েছে এবারের আবৃত্তিসন্ধ্যা।

যাঁদের কবিতা নিয়ে এই আবৃত্তিসন্ধ্যা: কবি সোহেল আনোয়ার, কবি আমিনুর রহমান, কবি রাম চন্দ্র পাল, কবি শুভ দাশগুপ্ত ও কবি নির্মলেন্দু গুণ।

Print Friendly