বেঙ্গল শিল্পালয়ে চলছে সাংবাদিক মনজুরুল হকের আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Bf-1বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এবং দৈনিক প্রথম আলোর যৌথ আয়োজনে বেঙ্গল শিল্পালয়ে  শুরু হয়েছে জাপান প্রবাসী সাংবাদিক মনজুরুল হকের ‘শাশ্বত জাপান’ (ঞযব ঊঃবৎহধষ ঔধঢ়ধহ) শীর্ষক একক আলোকচিত্র প্রদর্শনী। গত ২১ ডিসেম্বর ২০১৩ শনিবার সন্ধ্যায়  পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ জাপান দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর মি. হিরোইউকি মিনামি এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আলী যাকের। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আলোকচিত্রী মনজুরুল হক, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী।

প্রদর্শনীতে মোট আলোকচিত্রের সংখ্যা ১৩৩ টি। প্রদর্শনী আগামী ২৫ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত  ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

সাংবাদিক মনজুরুল হক ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা কলেজে পড়াশোনার পর উচ্চতর শিক্ষার জন্য তিনি তৎকালীন সেভিয়েত ইউনিয়ন গমন করেন এবং মস্কো স্টেট ইউনিভার্সিটি থেকে প্রথম এমএ ডিগ্রী লাভ করেন। পিএইচডি কোর্সে অধ্যায়নরত অবস্থায় তিনি ঢাকায় ফিরে আসেন এবং ইউনাইটেড নেশনস্ ইনফরমেশন সেন্টারে যোগদান করেন। পরবর্তীতে মনজুরুল হক লন্ডনে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে কিছুদিন পেশাগত দায়িত্ব পালনের পর ১৯৯৪ সাল থেকে জাপানে বসবাস শুরু করেন। লন্ডনে থাকা অবস্থায় তিনি স্কুল অব্ ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ অব্ ইউনিভার্সিটি অব্ লন্ডন থেকে তাঁর দ্বিতীয় মাতৃভূমি জাপানের উপর দ্বিতীয় মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তিনি জাপানে দৈনিক প্রথম আলোর ব্যুরো চীফ এবং এনএইচকে ওয়ার্ল্ড এ একজন রেডিও ব্রডকাস্টার হিসেবে কাজ করার পাশাপাশি টোকিও ইউনিভার্সিটি অব্ ফরেন স্টাডিজ এবং কিসেন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। একইসাথে তিনি ফরেন করেসপন্ডেন্টস কাব অব জাপান এর সাথে সক্রিয়ভাবে জড়িত আছেন। প্রায় দুই দশক জাপানে অবস্থানকালে তিনি ২০১১ সালের সুনামির ধ্বংসযজ্ঞ, দূর্ঘটনা কবলিত ফুকুশিমা নিউকিয়ার পাওয়ার প্ল্যান্টসহ পুরো দেশ ঘুরে বেড়িয়েছেন। মনজুরুল হক প্রথমবারের মতো জাপানে তোলা তাঁর আলোকচিত্রসমূহ বাংলাদেশী দর্শকদের সামনে তুলে ধরছেন।

Print Friendly