বেঙ্গলে ‘সংগীত অবয়ব’ কর্মশালায় ভরত নাট্টম

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Bf

৩১ অক্টোবর দক্ষিণ ভারতীয় নৃত্যকলা “ভরত নাট্টম” নৃত্যের উদ্ভব, ঘরানা, চর্চা ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন নৃত্যশিল্পী বেলায়েত হোসেন খান, শিল্পী বেলায়েতসহ ৩ জন নৃত্যশিল্পী শ্রাবণী মজুমদার, রুবাশা মারিয়ানা ও রীমু রাণী মন্ডল ভরত নাট্টম নৃত্যের কিছু মুদ্রা ও অভিব্যক্তি প্রর্দশন করেন।

গত ২৬ সেপ্টেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত উচ্চাঙ্গ সংগীতের বিভিন্ন দিক তুলে ধরতে তিন মাস মেয়াদী যে সংগীত বিষয়ক কর্মশালার আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। তারই ধারাবাহিকতায় এবার রয়েছে “ভরত নাট্টম”। বেঙ্গল ক্যাফে ধানম-িতে আগামী ৩১ অক্টোবর দুপুর ৩টায় “ভরত নাট্টম” নৃত্য বিষয়ে আলোকপাত করবেন বেলায়েত হোসেন। সংগীতপিপাসু যে কেউ এ কর্মশালায় অংশ নিতে পারবেন। কর্মশালায় অংশগ্রহণের জন্য কোনো ফি প্রদান করতে হবে না।  সপ্তাহে দু’দিন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অনুষ্ঠিত ‘সংগীত অবয়ব’ শীর্ষক এ সংগীত কর্মশালার রূপরেখা নির্মাণ করেছেন রেজওয়ান আলী লাভলু।
উপমহাদেশের শাস্ত্রীয়সংগীতের ইতিহাস, ব্যাকরণ, বিজ্ঞান, রসতত্ত্ব ও দর্শন বিষয়ক প্রশিক্ষণ ও সাম্যক ধারণা প্রদানই এই কর্মশালার মূল লক্ষ্য বলে জানিয়েছেন বেঙ্গল ফাউ-েশনের পরিচালক ও সংগীত শিল্পী লুভা নাহিদ চৌধুরী।
প্রথমদিন বেঙ্গল গ্যালারী ও ফাইন আর্টস এর পরিচালক সুবীর চৌধুরী স্বাগত বক্তব্যবের মাধ্যমে কর্মশালার সুচনা করেন, পরে শাস্ত্রীয়সংগীতের ইতিহাস নিয়ে আলোকপাত করেন সঙ্গীতজ্ঞ রেজওয়ান আলী লাভলু ও অসিত দে। আলোচনা পর্ব শেষে সংগীতগুরু ওস্তাদ আলাউদ্দিন খান ও ওস্তাদ আমির খানের উপর ২টি তথ্যচিত্র প্রর্দশন করা হয়।
গত ২৮ সেপ্টেম্বর ধ্রুপদ ও খেয়ালের ঘরানা, বির্বতন, গায়কী ও অলংকরণ বিষয়ে আলোকপাত করেন সঙ্গীতজ্ঞ অসিত দে, পরে ‘ধ্রুপদ’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন করা হয়, এ ছাড়া ৩ অক্টোবর  কর্ণাটক সংগীতের উপর বক্তব্য প্রদান করেন মেঘনা আমিন, সেইসাথে কর্ণাটক সংগীত ও সংগীতে ব্যবহৃত যন্ত্রের বাদন শৈলীর উপর কিছু ভিডিও ক্লিপস প্রর্দশন করা হয়, ৫ অক্টোবর দুপুর ৩টায় কত্থক নৃত্যের উপর বক্তব্য প্রদান করেন সাজু আহমেদ, দুইজন কত্থক নৃত্যশিল্পী কত্থক নাচের বিভিন্ন কলাকৌশল দেখান, ১০ অক্টোবর ‘হাজার বছরের বাংলাগান, সংগীত ও নন্দনতত্ত্বের’ উপর বক্তব্য প্রদান করেন কমল খালিদ, ২৪ অক্টোবর ‘বন্দিশ-ঘরানা, প্রকারভেদ ও গুরুত্ব’ বিষয়ে আলোকপাত করেন রেজওয়ান আলী লাভলু। ২৬ অক্টোবর ফিলিপ হাজরা, ওয়েস্ট্রার্ন ক্ল্যাসিকাল মিউজিকের সংঙ্গে পরিচিতি বিষয়ক বক্তব্য প্রদান সেই সাথে বিখ্যাত কিছু ‘সিম্ফনী’র ক্লিপস প্রদর্শন করেন।
নিম্নে  বেঙ্গল ক্যাফেতে প্রশিক্ষণের পরবর্তী তালিকা প্রকাশ করা হল।
বৃহস্পতিবার ৩১/১০/২০১৩        নৃত্য- ভরত নাট্টম    বেলায়েত হোসেন    ১ ঘন্টা          দুপুর ৩টা –  বিকেল ৪টা
শনিবার ০২/১১/২০১৩           শিল্পী, শ্রোতা ও রাগরহস্য    আলিমুর রহমান খান    ১ ঘন্টা    বিকেল০৫.৪০মি. –  ৬.৪০মি.
বৃহস্পতিবার ০৭/১১/২০১৩       ধ্রুপদ ও খেয়ালের অলংকরণ    অনুপ বড়–য়া    ১ ঘন্টা          দুপুর ৩টা –  বিকেল ৪টা
শনিবার ০৯/১১/২০১৩           যন্ত্রসংগীত- বেহালা, সেতার ও সন্তুর- এর পরিচিতি, উদ্ভব, বিকাশ, ঘরানা ও বাদন শৈলী  শিউলী ভট্টাচার্য (বেহালা) নএবাদুল হক সৈকত(সেতার) নরুল হক (সন্তুর)    ১ ঘন্টা         সকাল ১০টা –  ১১টা
বৃহস্পতিবার ১৪/১১/২০১৩      বাংলা গানের (রবীন্দ্র, নজরুল ও লোক গান) সঙ্গে রাগ সংগীতের সম্পর্ক   আজিজুর রহমান তুহিন, মাহমুদুল হাসান    ১ ঘন্টা ৩০ মিনিট       দুপুর ৩টা –  বিকেল ৪টা. ৩০মি.
শনিবার ১৬/১১/২০১৩     বেঙ্গল ক্যাফে    চল্লিশের দশকে বাংলা ও হিন্দী গানের বিবর্তন,  সুবীর নন্দী, ড. হুমায়ুন চৌধুরী এবং রেজওয়ান আলী লাভলু   ১ ঘন্টা         সকাল ১০টা –  ১১টা

Print Friendly