বেঙ্গল আর্ট লাউঞ্জে দুইশিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

1110000‘যখন নিঃশব্দ শব্দকে খাবে’ শিরোনামে দুইজন শিল্পীর শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী শুরু হয়েছে গুলশানে বেঙ্গল ফাউন্ডেশনের নতুন সাংস্কৃতিক কেন্দ্র এবং আর্ট গ্যালারি বেঙ্গল আর্ট লাউঞ্জে। গত ৩০ অক্টোবর ২০১৩ থেকে যশোরের মোজাই জিভান সাফোরি এবং নড়াইলের সমীর মজুমদারের শিল্পকর্ম নিয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেছেন প্রধান অতিথি বাংলাদেশে জার্মানির রাষ্ট্রদূত মি. অ্যালব্রেখট কোনজি।
বুধবার সন্ধ্যা ৬.৩০ টায় বেঙ্গল আর্ট লাউঞ্জে [৬০ গুলশান এভিনিউ, (উদয় টাওয়ারের বিপরীত) নীচতলা, গুলশান ১, ঢাকাতে] বিশেষ অতিথি ছিলেন বরেণ্য শিল্পী কাইয়ুম চেšধুরী এবং অন্যান্যদেও মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট বিদ্বজ্জন ও লেখক সলিমুল্লাহ খান, শিল্পী মোজাই জিভান সাফোরি, শিল্পী সমীর মজুমদার, বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী এবং বেঙ্গল আর্ট লাউঞ্জ এর পরিচালক নওশীন খায়ের।

DSC_3822-Eপ্রদর্শনীতে শিল্পী সমীর মজুমদারের ২১টি, মোজাই জিভান সাফোরির ৩২টি এবং দুই শিল্পীর সম্মিলিত ২টি শিল্পকর্ম রয়েছে। প্রদর্শনী আগামী ১৩ নভেম্বর ২০১৩ পর্যন্ত প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

শিল্পী সমীর মজুমদার ১৯৭০ সালে নড়াইলে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালে খুলনা আর্ট কলেজ থেকে বিএফএ ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত তাঁর ১টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বেশ কিছু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহন করেছেন। বরেণ্য শিল্পী এস এম সুলতানের কাছে চিত্রকলার হাতেখড়ি নেয়া সমীর প্রকৃতি এবং গ্রামীন জীবন নিয়ে ছবি আঁকতে ভালোবাসেন।

শিল্পী মোজাই জিভান সাফোরি ১৯৯২ সালে খুলনা আর্ট কলেজ থেকে বিএফএ ডিগ্রী লাভ করেন। জিভান তাঁর শিল্পকর্মে বাংলাদেশের বিভিন্ন লোক, পৌরাণিক এবং প্রতীকাশ্রয়ী কাহিনী ফুটিয়ে তুলেন। সমীর  এবং জিভান দুজনেই ফেডারেল আর্টিস্ট ইউনিয়ন অব্ বাংলাদেশ এবং ওয়ার্ল্ড ভিলেজ অব্ আর্ট মুভমেন্ট এর সাথে জড়িত।

Print Friendly