বীক্ষণের ১৬৯৫তম আসরে আবুল মনসুর আহমদ স্মরণে আলোচন‍া

সাবা প্রতিবেদক

B 1ময়মনসিংহের অন্যতম সাহিত্য সংগঠন বীক্ষণ আয়োজিত ” আবুল মনসুর আহমদ প্রয়োজন পুনর্পাঠ ” শিরোনামে আলোচনা অনুষ্ঠানে অ্যামিরিটাস
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, আবুল মনসুর আহমদের রাজনৈতিক, ভাষা-সাহিত্য, সাংবাদিকতার বিভিন্ন পসঙ্গ উত্থাপন করে বর্তমান সময়েও তাঁর মত সাহসী ভূমিকা রেখে বাংলাদেশকে উগ্রবাদিতা নির্মূল করার জন্য তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তিনি সন্ত্রাস ও জঙ্গীবাদকে রুখে দিতে এ সময়ের সাহিত্যকর্মীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।
গত ২ সেপ্টেম্বর, শুক্রবার বিকেলে ময়মনসিংহ সাহিত্য সংসদ আঙিণায় উপস্থিত প্রাজ্ঞজনদের উদ্দেশ্যে তিনি এ আহ্বান জানান।
এ অনুষ্ঠানে অতিথি ছিলেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহন করেন প্রবীণ আইনজীবী আনিসুর রহমান খান, এমদাদুল হক মিল্লাতসহ আরো অনেকে।
বীক্ষণ আহ্বায়ক কবি অধ্যাপক আকন্দ লতিফ এবং কবি স্বাধীন চৌধুরীর উপস্থাপনায় সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ সাহিত্য সংসদের সভাপতি কবি ফরিদ আহমদ দুলাল। স্বাগত কথনে ছিলেন এ সংসদের সাধারণ সম্পাদক কবি ইয়াজদনী কোরায়শী।
আবুল মনসুর আহমদের লেখা থেকে কিছু অংশ পাঠ করেন আবৃত্তিকার আমজাদ দোলন ও সজল কোরায়শী।

বাংলা নিউজ 24 এ প্রকাশিত সংবাদ

সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘আবুল মনসুর আহমদ প্রয়োজন পুনর্পাঠ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।b 3 b 4

শুক্রবার (০২ সেপ্টেম্বর) বিকেলে ময়মনসিংহের ব্রহ্মপুত্র পাড়ে ময়মনসিংহ সাহিত্য সংসদের মুক্তমঞ্চে সংসদের ধারাবাহিক পাঠচক্রের আয়োজন বীক্ষণ’র ১৬৯৫তম আসরে অ্যামিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী মূল বক্তব্য রাখেন।

শেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আবুল মনসুর আহমদের কনিষ্ঠ পুত্র ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

কবি ফরিদ আহমেদ দুলালের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন প্রবীণ আইনজীবী ও ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাতসহ স্থানীয় কবি ও সাহিত্যিকরা।

সাংবাদিক আবুল মনসুর আহমদের একটি লেখা পাঠ করেন আবৃত্তিকার সজল কোরায়শী। অনুষ্ঠান সঞ্চালনা করেন বীক্ষণ আহ্বায়ক আকন্দ লতিফ ও কবি স্বাধীন চৌধুরী।

Print Friendly