বিশ্বখ্যাত কোরিওগ্রাফার আকরাম খানের নৃত্যনাট্য ‘দেশ’

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

011ব্রিটিশ কাউন্সিল ও বেঙ্গল ফাউন্ডেশন এর যৌথ আয়োজনে বিশ্বখ্যাত ব্রিটিশ-বাংলাদেশী কোরিওগ্রাফার আকরাম খানের নির্দেশনায় নৃত্যনাট্য ‘দেশ’ ১৮ ও ১৯ সেপ্টেম্বর যথাক্রমে বুধ ও বৃহস্পতিবার ২০১৪, সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে।
এ অনুষ্ঠানের প্রাক্কালে গত ১৫ সেপ্টেম্বর ২০১৪ সোমবার বেলা ১২ টায় বেঙ্গল শিল্পালয়ে (বাড়ী # ২৭৫/এফ, রোড # ২৭ পুরাতন, ধানমন্ডি, ঢাকা) এক সাংবাদিক সম্মেলন এর আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন আকরাম খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিশিষ্ট নাট্যব্যাক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু, ব্রিটিশ কাউন্সিল এর ডিরেক্টর, পার্টনারশীপ এন্ড প্রোগ্রাম মি. রবিন ডেভিস এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। আকরাম খান তাঁর বক্তব্যে নৃত্যনাট্য ‘দেশ’ এর পেছনের ভাবনা তুলে ধরেন।
নৃত্যনাট্য ‘দেশ’

আকরাম খান

আকরাম খান

এই আয়োজনে আরো থাকছে মঞ্চের বাইরে উন্মুক্ত প্রদর্শনী, কর্মশালা এবং আলোচনা অনুষ্ঠান। বর্তমান বিশ্বের আলোকে সামষ্টিক অতীত ও ব্যক্তিক বর্তমানের পাশাপাশি পরিচয়হীনতার সংকটকে নিজের কাজে বারবার ফুটিয়ে তুলেছেন আকরাম খান। ‘দেশ’ নৃত্যনাট্যে একের পর এক রচিত হয় ভূমির গল্প, জাতির গল্প, প্রতিরোধের গল্প এবং শরীর ও কণ্ঠের ভারসাম্য রার গল্প, যার মধ্য দিয়ে মানুষ এ পৃথিবীতে নিজ অস্তিত্ব বজায় রাখতে তৎপর। নতুন প্রজন্মের কাছে সমকালীন এ প্রদর্শনী গ্রহণযোগ্যতা পাবে ও জনপ্রিয়তা অর্জন করবে বলে আশাবাদী ব্রিটিশ কাউন্সিল ও বেঙ্গল ফাউন্ডেশন।

Print Friendly