বরিশালে শেষ হল তিন দিনব্যাপী জীবনানন্দ মেলা

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Jibona 1

(ছবি সরবরাহ কবি মাসুদ আলম বাবুল)

12

ছবি : কবি মাসুদ আলম বাবুল

‘সত্য সুন্দর সমাজের প্রতিফলণ হোক সাহিত্য’ এ শ্লোগানকে ধারণ করে বরিশালে শুরু হয়েছে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলা। গত ২০১২ সাল থেকে জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখা নিয়মিতভাবে এই মেলার আয়োজনের মধ্যে দিয়ে কবি জীবনানন্দ দাসকে স্মরণ ও শ্রদ্ধা নিবেদন কওে আসছে। এরই ধারাবাহিকতায় বরিশালের প্রাণকেন্দ্রে অবস্থিত অমৃত লাল দে মহাবিদ্যালয়ের মাঠে ২৮ মার্চ শুক্রবার সকাল সাড়ে ১০টায়  এই মেলার উদ্বোধন করলেন সাহিত্য বিশারদ ড. হায়াৎ মাহমুদ। জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখা আয়োজিত এ উৎসবের শুরুতে কবি জীবনানন্দ দাসের প্রতিকৃতিতে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন সাহিত্যিক ও কবি দ্বিজেন শর্মা, সুব্রত বড়–য়া, বদিউর রহমান, খায়রুল আলম সবুজ, ড. কাজল চক্রবর্তী ও সাহিত্য বাজার পত্রিকার সম্পাদক আরিফ আহমেদসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।
সমবেত কণ্ঠের জাতীয় সঙ্গীত পরিবেশনা শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে উৎসবের উদ্বোধন ঘোষণার এই পর্বে আরো অংশগ্রহণ করেন উৎসব আহবায়ক ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি তপঙ্কর চক্রবর্তী, ছড়াকার দীপঙ্কর চক্রবর্তী, সদস্য সচিব পার্থ সারথী প্রমূখ। এর পরপরই একটি র‌্যালী বের হয়ে শহরের নতুন বাজার এলাকা প্রদক্ষিণ শেষে কবি জীবনানন্দ মিলনায়তনে যেয়ে শেষ হয়। সেখানে ছিলেন উৎসবের আলোচক গল্পকার মনি হায়দার। সকাল ১১টার লেখক আড্ডা, স্বরচিত কবিতা পাঠ ও সাহিত্য আলোচনাটা জমে ওঠে এই জীবনানন্দ সড়কে। বরিশালের খ্যাতনামা কবিরা মিলিত হন এই মঞ্চে। কবি অরুপ তালুকদার, শুভঙ্কর চক্রবর্তী, হেনরী স্বপন, গৌতম দাসসহ তরুণ প্রজন্মের কবিদের পদচারণায় মুখরিত মিলনায়তন।
উৎসবের ২য় পর্বের শুরু হয়েছিল সন্ধ্যা ৬টায়। এটা ছিল বরেণ্য ব্যক্তিত্বদেও সম্মান জানানোর একটি প্রক্রিয়া। এতে সংবর্ধিতজন হিসেবে উপস্থিত ছিলেন দ্বিজেন শর্মা, নিখিল সেন, সুব্রত বড়–য়া, বদিউর রহমান, খায়রুল আলম সবুজ ও ড. কাজল চক্রবর্তী। এ পর্বের প্রধান অতিথি জনতা ব্যাংকের পরিচালক মোঃ ইমদাদুল হক ও সভাপতিত্ব করেন তপঙ্কর চক্রবর্তী। সবশেষে প্রতিদিনই রয়েছে সাংস্কৃতিক আয়োজন। ২৮ থেকে ৩০ মার্চ শুক্র, শনি ও রবিবারের এই উৎসবে অমৃত লাল দে মহাবিদ্যালয়ের মাঠে আয়োজিত বইমেলায় ঢাকার কথা প্রকাশ ও  ্ঐতিহ্যসহ স্থানীয় ৩টি প্রকাশনা অংশ নিয়েছে।
২৯ মার্চ সন্ধ্যার পর থেকে আয়োজিত এই মেলায় রয়েছে কবি জীবনানন্দ বিষয়ক প্রমাণ্যচিত্র প্রদর্শনী এবং দীপংকর চক্রবর্তী এবং মোশতাক আল মেহেদী’র বইয়ের প্রকশনা উৎসব। এদিনের আলোচক কবি নিতাই সেন, কবি নজমুল হোসেন আকাশ, অধ্যাপক ড. মুহম্মদ মুহসিন, কবি আবুল বাসার সেরনিয়াবাত ও কবি আসমা চৌধুরী। অরুপ তালুকদারের সভাপতিত্বে ২দিনের প্রধান অতিথি আগরতলা থেকে আগত কবি রাতুল দেব বর্মণ এবং বিশেষ অতিথি ড. তপন বাগচী।
৩য় ও শেষদিনের বিশেষ অতিথি সাহিত্য বাজার পত্রিকার উপদেষ্টা কবি আসাদ চৌধুরী। বরিশালের সংস্কৃতজন আইনজীবী মানবেন্দ্র বটব্যাল এর সভাপতিত্বে এ দিন আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক এসএম হাবিবুল ইসলাম, কাজল ঘোষ ও ড. কাজী মোজাম্মেল হোসেন।

Print Friendly