বইমেলায় মুজিব ইরমের ও মাসুদ আলম বাবুলের নতুন বই

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Mujib 1
বইমেলায় মুজিব ইরমের চম্পূকাব্য ও জয় বাংলা
 অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মুজিব ইরম প্রণীত কাব্যগ্রন্থ চম্পূকাব্য ও মুক্তিযুদ্ধের উপন্যাস জয় বাংলা। চম্পূকাব্য প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন আনওয়ার ফারুক। ‘চম্পূকাব্য’ পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৬৩৪-৬৩৫ নং স্টলে এবং বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরের ৭০ নং স্টলে।
মুক্তিযুদ্ধের উপন্যাস জয় বাংলা প্রকাশ করেছে বেহুলাবাংলা। প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। বইটি পাওয়া যাচ্ছে বেহুলাবাংলার ২৭৬নং স্টলে এবং লিটলম্যাগ কর্নারে।
মুজিব ইরমের প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থ:
মুজিব ইরম ভনে শোনে কাব্যবান ১৯৯৬, ইরমকথা ১৯৯৯, ইরমকথার পরের কথা ২০০১, ইতা আমি লিখে রাখি ২০০৫, উত্তরবিরহচরিত ২০০৬, সাং নালিহুরী ২০০৭, শ্রী ২০০৮, আদিপুস্তক ২০১০, লালবই ২০১১, নির্ণয় ন জানি ২০১২, কবিবংশ ২০১৪, শ্রীহট্টকীর্তন ২০১৬। উপন্যাস/আউটবই: বারকি ২০১১, মায়াপীর ২০০৯, বাগিচাবাজার ২০১৫। গল্পগ্রন্থ: বাওফোটা ২০১৫।
শিশুসাহিত্য: এক যে ছিলো শীত ও অন্যান্য গপ ২০১৬।
Mujib 2পুরস্কার: মুজিব ইরম ভনে শোনে কাব্যবান-এর জন্য পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬। বাংলা কবিতায় সার্বিক অবদানের জন্য পেয়েছেন সংহতি সাহিত্য পদক ২০০৯, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৪।
কবিবংশ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪।
শ্রীহট্টকীর্তন কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৬।
মাসুদ আলম বাবুলের তিনটি বই এর মোড়ক উন্মোচন
Babul 2
ভালোবাসা দিবসে বাংলা একাডেমীর বই মেলায় পটুয়াখালী আক্কেল আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাসুদ আলম বাবুলের তিনটি বই এর মোড়ক উন্মোচন হল।
মোড়ক উম্মোচন  করলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডঃ মোঃ আফজাল হোসেন।
দুটি কবিতার ‘বই বাউলের মন, বাতিঘর’ ও একটি ছড়ার বই ‘ নাই’ পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দি উদ্যানের ঝিনুক প্রকাশনীতে।
কবিতা ‘বই বাউলের মন ও বাতিঘর’ এর প্রচ্ছদ করেছেন বাদল মিজান। ছড়ার  বই নাই এর প্রচ্ছদ ও অলংকরণ অপরাজিতা।
মোড়ক উম্মোচন পর্বে আরো উপস্থিত ছিলেন ছড়াকার আসলাম সানি, আবৃত্তিকার ড. শাহাদত হোসেন নীপু এবং সাহিত্য বাজার সম্পাদক আরিফ আহমেদ।
Print Friendly