ফরিদুর রেজা সাগরের ছোট কাকু সিরেজের গল্প

সাহিত্য বাজার

সাহিত্য বাজার, ৬ অক্টোবর, ঢাকা : কক্সবাজারের কাকাতুয়া- চ্যানেল আইয়ের শিশুতোষ ধারাবাহিক নাটক ছোট কাকু সিরিজটির এ পর্যন্ত আটটি পর্ব প্রচারিত হয়েছে। রোমান্টিকতাchhoto kaku ও রহস্য উম্মোচনের নায়ক ছোট কাকু এখন ছোটদের প্রিয় ধারাবাহিকের একটি। ছোটদের কাছেতো বটেই বড়দের অনেকের কাছেই ছোট কাকু নিয়ে আগ্রহের কমতি নেই। সম্প্রতী এ সম্পর্কে জানার আগ্রহ নিয়ে অনেকেই চিঠি লিখেছেন সাহিত্য বাজার পত্রিকায়। এমনই একজন সাতক্ষীরার সায়েম বাসার। তিনি জানতে চেয়েছেন-এই ছোট কাকুটা সিরিজটা আসলে কি? এটা কি নাটকের বই না গল্প? বিষয়টা নিয়ে আমরা কথা বলি চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং নির্বাহী প্রযোজক ছড়াকার আমীরুল ইসলাম-এর সাথে।

জানা যায়, ছোট কাকু মূলত ফরিদুর রেজা সাগরের একটি ধারাবাহিক শিশুসাহিত্য রচনা। যার একটি বইয়ে রয়েছে অনেকগুলো ধারাবাহিক গল্পের সমন্বয়। যেমন রাত বিরাতে সাতক্ষিরাতে নামের একটি সিরিজ-এর শুরু হয়েছে তথ্য প্রযুক্তির উন্নত সেবক স্যামসাং গ্যালাক্সি এইচ থ্রি ফোর নিয়ে। এখানে অন্যতম একটি চরিত্র ছোটকাকুর বন্ধু শরিফ সিঙ্গাপুরি। তিনি জড়িয়ে পরলেন দু’দুটি খুনের সাথে, তাও আবার সাতক্ষীরায়, যেখানে তিনি জীবনে কখনো যান নাই। এই রহস্যের উম্মোচন করতে ছোট কাকুর দল এবার যাচ্ছে সাতক্ষীরাতে। সম্প্রতী চ্যানেল আই ও নির্মাতা আফজাল হোসেন রাতবিরাতে সাতক্ষীরাতে নাটকের চিত্রায়ন শেষ করেছেন। ছো কাকু সিরিজের আগামী পর্ব শুরু হচ্ছে ফরিদুর রেজা সাগরের এই গল্পটি দিয়ে।

অনেকে যারা কুয়াসা, দস্যু বনহুর, মাসুদ রানা সিরিজ পড়েছেন তারা খুব সহজেই ধরতে পারবেন এই ছোট কাকু সিরিজ রহস্য। এটাকে গল্প না বলে উপন্যাস বললেও ভুল বলা হবে না। আবার যদি বলেন ধারাবাহিক শিশুতোষ নাটিকা, তাতেও ভুল নেই। এটা আসলে এক এর ভিতর তিন বলে জানালেন আমীরুল ইসলাম।

যদিও এ প্রসঙ্গে শিশুবন্ধু ফরিদুর রেজা সগর বলেন ভিন্ন কথা। তিনি জানান, এটা একটা ধারাবাহিক রচনা। দস্যু বনহুর বা মাসুদ রানা বড়দের জন্য। কিন্তু ছোটদের জন্য কার্টুনগুলো ছাড়াতো ধারাবাহিক কিছু নেই। তাই এই ধারাবাহিক সিরিজ রচনার চেষ্টা। এটা শুধু শিশুদের জন্যই নয়, বড়দেরকেও আমি এটির মাধ্যমে বিনোদন দিতে চেয়েছি। এটা গল্প না উপন্যাস সে নিয়ে ভাবিনি। তবে ছোট কাকু’র প্রথম বইটির পর্বগুলো নিয়ে এ পর্যন্ত ৮টি ধারাবাহিক পর্ব নির্মিত ও প্রচার হয়েছে। এটা চলমান প্রক্রিয়া। প্রথম বইটির সব পর্ব নিয়ে সিরিজ নাটক তৈরি শেষে ২য় বা ৩য় বই থেকে পরবর্তী সিরিজ বাছাই হবে।

তিনি জানান, আমার লেখা ছোট কাকু সমগ্র নিয়ে এ পর্যন্ত ২৫টি বই বা সিরিজ বই প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। সর্বশেষে প্রকাশিত তিনটি বই-এর নাম- রাতবিরাতে সাকক্ষীরাতে, রাজশাহীর রসগোল্রা ও খালি খালি নোয়াখালি।

ছোট কাকু সিরিজের ব্যতিক্রম হচ্ছে এর প্রতিটি নামকরণে রয়েছে শিক্ষার উপকরণ ও রোমান্টিকতার হাতছানি। যেমন- খেলা হলো খুলনায়, জাদুঘরের জাদুকর, গোলমালে গড়াগড়ি, ঢাক বাজলো ঢাকায়, চুপি চুপি চট্টগ্রামে, রংপুরের রংধনু, ময়মনসিংহের ময়না, নাটক নাটোরে, বকা খেয়ে বগুরায় ইত্যাদি নাম শুনে ছোট বন্ধুদেরতো বটেই বড়দেরও চুটে যেতে ইচ্ছে হবে এক লাফে টেকনাফে কিম্বা কাকুর সাথে কুমিল্লায়। কি যাবেন নাকি ? হাতে সময় না থাকলে কি আর করা বলুন, তাহলে ঘরে বসে চ্যানেল আইয়ের পর্দায় ছোটকাকুর সাথেই উপভোগ করুন মনের ইচ্ছেগুলো সাজিয়ে ধরার এই মনস্তাত্তিক বিনোদনে। ছোট কাকু ঘুরে বেড়াবেন ৬৪টি জেলায়। তার সাথে আমরাও দেখে নেব রূপবতী বাংলার অফুরন্ত রূপ লাবণ্য।

Print Friendly