প্রাঙ্গণেমোর, বটতলা, বিশ্ব পুতুলনাট্য দিবস ও জাবি নাট্যবিভাগের সংবাদ

সাবা প্রতিবেদক

প্রাঙ্গণেমোর

p-1দীর্ঘ পাঁচ বছর পর নাটক সরণির (বেইলি রোড) ঐতিহাসিক মহিলা সমিতি মিলনায়তনে আবার শুরু হয়েছে নাটক মঞ্চায়ন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের আয়োজনে ‘ভাঙ্গা-গড়া নাট্যোৎসব’ শিরোনামে মাসব্যাপী এ নাট্যোৎবের ২৩ মার্চ সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির আধুনিক এ মঞ্চে মঞ্চায়িত হবে প্রাঙ্গণেমোর নাট্যদলের নতুন নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ।
‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত। নূনা আফরোজ নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনা করেছেন। সঙ্গীত পরিকল্পনায় রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌফিক রবিন।

বটতলা
Khona-picture-01আগামী ২৩ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে খনা’র ৫৭তম মঞ্চায়ন। খনা নাটকটি ইতিমধ্যেই দেশ এবং দেশের বাইরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হয়েছে এবং দর্শকদের ব্যপাক প্রশংসা কুড়িয়েছে। খনা’র নাট্য আঙ্গিক ও এর পান্ডুলিপির যুথবদ্ধতা আলোচনায় এসেছে বার বার। নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।
‘বটতলা’র নাট্য প্রদর্শনীর নাটক         : খনা
মঞ্চায়ন        : ২৩ মার্চ ২০১৬
সময়         : সন্ধ্যা ৭টা
স্থান         : এক্সপেরিমেন্টাল থিয়েটার হল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পুনর্মিলনী

বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম পূর্ণাঙ্গ নাট্যশিার সূচনা ঘটেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। ‘নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ’ নামের নাটকের এই ঐতিহ্যবাহী বিভাগটি সম্প্রতি অতিক্রম করেছে গৌরবময় ৩০ বছর। বিগত ৩০ বছরে এই বিভাগ থেকে শিা অর্জনকারী শিার্থীরা দেশে-বিদেশে নিজেদের মেধা ও মননের স্বার রেখে চলেছেন নিরন্তর, উজ্জ্বল করছেন দেশের ভাবমূর্তি, সমৃদ্ধ করছেন জাতীয় সংস্কৃতি।
অত্যন্ত আনন্দের সঙ্গে আপনাকে জানাতে চাই, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের বর্তমান ও সাবেক শিার্থীদের মাঝে পরিচয় এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য আমরা আয়োজন করতে যাচ্ছি দুদিন ব্যাপী এক পুনর্মিলনী অনুষ্ঠানের। আসছে চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখের (১৩-১৪ এপ্রিল ২০১৬) দুদিনব্যাপী এই আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানে আমরা মুখর করে তুলতে চাই আমাদের প্রিয় বিদ্যায়তন। এই আয়োজনে সাবেক ও বর্তমান শিার্থীদের সঙ্গে প্রাথমিক যোগাযোগের জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েছেন বিভাগের শিক অধ্যাপক আহমেদ আমিনুল ইসলাম (মুঠোফোন নম্বর: ০১৭১৩৯২৬৩৪৬ ) এবং রেজা আরিফ (মুঠোফোন নম্বর: ০১৭৮৪৩০৮৩১০)।

বিনীত
অধ্যাপক ইউসুফ হাসান অর্ক
সভাপতি
নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

putul-1বিশ্ব পুতুলনাট্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন

পুতুল মানুষের চিরকালীন সঙ্গী। এমন জাতি গোষ্ঠী ধর্ম বর্ণের মানুষ পাওয়া দুষ্কর যারা শিশুর হাতে পুতুল তুলে দেন না তাদের কানড়বা থামিয়ে মুখে হাসি ফোটানোর জন্য। মানব সভ্যতার সমান বয়সি এই পুতুল সুতা কিংবা কাঠির সাহায্যে নড়াচড়া করিয়ে বিনোদন ও লোকশিক্ষার মাধ্যম হিসাবে মানুষ ব্যবহার করে আসছেÑ তার ইতিহাস-ঐতিহ্যও হাজার বছরের। ইতিহাস ও প্রামাণ্য দ্বারা স্বীকৃত যে ভারতবর্ষ পুতুলনাট্যের আদিভুমি। বাংলাদেশেও পুতুলনাট্যের ঐতিহ্য হাজার বছরের Ñ এ কথা আমরা ইতোমধ্যে প্রমাণ করতে পেরেছি গবেষণা ও প্রকাশনার মাধ্যমে।

ঐতিহ্যবাহী ধারার পুতুলনাট্যকে টিকিয়ে রাখা এবং একে সমৃদ্ধ করে এই শিল্প আঙ্গিকের অমিত শক্তির সম্ভাবনার দিকসমূহকে নানাবিধ কাজে ব্যবহারে উজ্জীবিত করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২০০৭ থেকে এযাবৎ চারটি পুতুলনাট্য উৎসব, দুটি আবাসিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২০১৩ থেকে ২১ মার্চ বিশ্ব পুতুলনাট্য দিবস উদযাপন এবং প্রতি বছর একজন শিল্পীকে সম্মাননা প্রদান করছে শিল্পকলা একাডেমি। এ ছাড়া ২০১৩ সালে ইন্দোনেশিয়ার জার্কাতায় শিল্পকলা একাডেমির উদ্যোগে ‘বাংলাদেশের গল্প’ শীর্ষক পুতুলনাট্য World Puppet Carnival ২০১৩-তে অংশগ্রহণ করে অর্জন করেছে Best Traditional Musical Puppet Show Award এবং Nomination for Best Scene Design ২০১৪ তেও সাতক্ষীরার একটি নারী পুতুলনাট্য দলকে প্রেরণ করা হয়েছে ব্যংককে অনুষ্ঠিত World Puppet Carnival ২০১৪-এ।
২১ মার্চ বিশ্ব পুতুল নাট্য দিবস ২০১৬। উক্ত দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। আয়োজনে থাকছে বিকেল ৩.৩০টায় জাতীয় নাট্যশালা ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে জলপুতুল পাপেট দলের পরিচালনা ও পরিবেশনায় সাধারন, প্রতিবন্ধি ও সুবিধাবঞ্চিত শিশু কিশোরদের অংশগ্রহণে কর্মশালা। সন্ধ্যা ৬.০০টায় জাতীয় নাট্যশালার মূল হলের সামনে জলপুতুল পাপেট দলের পরিবেশনায় উন্মুক্ত পাপেট প্রদর্শনী। সন্ধ্যা ৬.৩০টায়  একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বিশ্ব পুতুল নাট্য দিবস আলোচনা ও সম্মাননা প্রদান। আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সৈয়দ জামিল আহমেদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন ড. রশীদ হারুন। ২০১৬ পুুতুল নাট্য সম্মাননা পাচ্ছেন কুষ্টিয়ার শিল্পী আব্দুল কুদ্দুস। অভিজ্ঞতা বর্ণনা করবেন পুতুলনাট্য শিল্পী জরিনা বেগম, খেলু মিয়া এবং বলরাম রাজবংশী।

Print Friendly