‘আমিনুল ইসলাম’ পুরস্কার পেলেন দুই শিল্পী : ১০ তরুণের প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

10-Artists---Aminul-Islam

‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৩’ এর চুড়ান্ত প্রতিযোগিতা ও প্রদর্শনীর জন্য নির্বচিত ১০ শিল্পী: : হাবীবা আখতার পাপিয়া, আনিসুজ্জামান সোহেল, আবদুল্লাহ আল বশির, বিশ্বজিৎ গোস্বামী, আশরাফুল হাসান, ফারজানা আহমেদ উর্মী, গোপাল চন্দ্র সাহা, মো. আলমগীর হাসান, রুহুল করিম রুমী এবং সহিদ কাজী।

আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী আমিনুল ইসলামের (১৯৩১-২০১১) ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৩’ প্রদান করেছে বেঙ্গল ফাউণ্ডেশন। হাবীবা আখতার পাপিয়া এবং আনিসুজ্জামান সোহেলকে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৩’ প্রদান করেন বরেণ্য শিল্পী মুর্তজা বশীর। একইসাথে বেঙ্গল শিল্পালয়ে শুরু হল ১০ তরুণ শিল্পীর বারো দিনব্যাপী শিল্প প্রদর্শনীর।
বৃহস্পতিবার (৭ নভেম্বর ) সন্ধ্যা ৬টায় বেঙ্গল শিল্পালয়ে (বাড়ী # ২৭৫/এফ, রোড # ২৭ পুরাতন, ধানমন্ডি, ঢাকা) এ প্রদর্শনীর উদ্বোধন এবং বিজয়ী দু’জন শিল্পীকে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৩’ তুলে দেন অনুষ্টানের প্রধান অতিথি বরেণ্য শিল্পী মুর্তজা বশীর। প্রতিটি পুরস্কারের মান এক লক্ষ টাকা। এসময় বিশেষ অতিথি ছিলেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী রফিকুন নবী এবং মিসেস রুবী ইসলাম। সভাপতিত্ব করেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী।
প্রদর্শনীতে ১০ জন শিল্পীর মোট ৩২টি শিল্পকর্ম স্থান পাচ্ছে। প্রদর্শনী চলবে ১৮ নভেম্বর ২০১৩ পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত  ৮টা।

উল্লেখ্য : শিল্পী আমিনুল ইসলামের স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার প্রবর্তন করা হয়েছে। দ্বিবার্ষিক ভিত্তিতে চারুকলার ক্ষেত্রে অবদানের জন্য দু’জন করে তরুণ শিল্পীকে সমমানের এ পুরস্কার প্রদান করা হবে। তরুণ শিল্পীদের মধ্যে প্রতিযোগিতা আহ্বান ও প্রদর্শনী আয়োজনের মাধ্যমে পুরস্কারের জন্য শিল্পী মনোনয়ন করা হয়েছে। এ পুরস্কার প্রদান ও প্রদর্শনী আয়োজনের সার্বিক ব্যবস্থা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।
এ বছর শিল্পীর ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৩’ প্রদান করা হচ্ছে। যে দশ জন শিল্পী  চুড়ান্ত প্রতিযোগিতা ও প্রদর্শনীর জন্য নির্বচিত হয়েছেন তারা হলেন: শিল্পী আবদুল্লাহ আল বশির, শিল্পী আনিসুজ্জামান সোহেল, শিল্পী আশরাফুল হাসান, শিল্পী বিশ্বজিৎ গোস্বামী, শিল্পী ফারজানা আহমেদ উর্মী, শিল্পী গোপাল চন্দ্র সাহা, শিল্পী হাবীবা আখতার পাপিয়া, শিল্পী মো. আলমগীর হাসান, শিল্পী রুহুল করিম রুমী এবং শিল্পী সহিদ কাজী।

Print Friendly