পদাতিকের ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব’

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

podatik--uthsob-picপ্রতি বছরের ধারাবাহিকতায় এবারও সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা প্রদান করতে যাচ্ছে থিয়েটার দল পদাতিক নাট্য সংসদ।

৭ থেকে ১১ এপ্রিল, ২০১৬ পর্যন্ত ৫ দিনব্যপী এ নাট্যযজ্ঞ অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

‘নাটক হোক জীবন যুদ্ধেও হাতিয়ার, নাটক হোক জীবনের প্রকাশিত সত্য’ শ্লোগানে আসরে অংশগ্রহণ করবে দেশের ও দেশের বাইরের ১০টি নাটকের দল। যেখানে পদাতিক নাট্য সংসদ, নাগরিক নাট্য সম্প্রদায়, মহাকাল নাট্য সম্প্রদায়, নাট্যকেন্দ্র, নাগরিক নাট্যাঙ্গন, প্রাঙ্গণে মোর, আরশীনগর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ছাড়াও ভারতের অনীক এবং কল্যাণী নাট্য চর্চা কেন্দ্র দলের আলোচিত প্রযোজনা নিয়ে এ উৎসবে অংশ নিবে। প্রতিদিন বিকাল ৫টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখপ্রান্তে উন্মুক্ত মঞ্চে বিভিন্ন নাট্যদল ও সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহনে থাকবে জমকালো সাংস্কৃতিক পর্ব। এর পর পরই দুটি মিলনায়তনে প্রদর্শিত হবে মূল আকর্ষণ নাটক।

এবছরও বাংলা নাটকে বিশেষ অবদান রাখার জন্য ২ জন বিশেষ ব্যক্তিকে প্রদান করা হবে ‘সৈয়দ বদরদ্দীন হোসাইন স্মারক সম্মাননা-১৬’।
01 ৭ এপ্রিল-২০১৬ সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালার মূল হলে উদ্বোধনী  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্¦লন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। সম্মানিত অতিথি হিসাবে থাকবেন ২০১০ হতে ২০১৫ পর্যন্ত সম্মাননা প্রাপ্ত নাট্যজন- মামুনুর রশীদ, শিমুল ইউসুফ, ম. হামিদ, ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আতাউর রহমান, কেরামত মওলা,  আলী যাকের, সৈয়দ শামসুল হক, অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ, আসাদুজ্জামান নূর, এমপি। বিশেষ অতিথি হিসাবে থাকবেন লিয়াকত আলী লাকী, আক্তারুজ্জামান এবং আহমেদ গিয়াস। উল্লেখ্য, প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন মহান ভাষা সৈনিক, বিশিষ্ট শিাবিদ, কলামিস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও পদাতিক নাট্য সংসদের আজীবন সভাপতি। আগামী ১১ এপ্রিল বরেণ্য এই ব্যক্তিত্বের ৯৩ তম জন্মদিন। তাঁর জন্মদিন উপলে ২০১০ইং সাল হতে পদাতিক নিয়মিতভাবে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা প্রদান করে আসছে।

Print Friendly