দ্বাদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব চলছে

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

DSC_0001‘শিশু বান্ধব সমাজ চাই’ এ প্রত্যয় নিয়ে গত পহেলা মার্চ তেকে শিল্পকলা একাডেমীর  জাতীয় নাট্যশালা মিলনায়তনে, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এবং স্টুডিও থিয়েটার হলে শুরু হয়েছে দ্বাদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০১৪। পিপলস থিয়েটার এসোসিয়েশনের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও জনতা ব্যাংক লিঃ এর  সহযোগিতায় যৌথভাবে এ উৎসব চলবে ৮ মার্চ পর্যন্ত।
গত ১ মার্চ, শনিবার বিকেল ৫.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আটদিনব্যাপী Rally-photo-12এই জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০১৪ এর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যোগাযোগ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের, এম.পি।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, এনডিসি, শিল্পী মুস্তাফা মনোয়ার, আইটিআই বিশ্ব সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার , পিপল্স থিয়েটার এসোসিয়েশনের উপদেষ্টা এস. এম মহসীন এবং আন্তর্জাতিক শিশু নাট্যোৎসবের প্রবক্তা নরবার্ট রাডারমাখার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিপল্স থিয়েটার এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষ্টি হেফাজ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।
উল্লেখ্য, বিগত ২৪ বছর যাবত পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর নাট্য আন্দোলন পরিচালনা করছে। বর্তমানে সারাদেশের ২৬২টি শিশু-কিশোর নাট্যসংগঠন এই এসোসিয়েশনের অন্তর্ভূক্ত। ১৯৯৫ সন থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন শুরু করে। ইতোমধ্যে ১১টি আয়োজন সফলভাবে সম্পন্ন করে। দেশের শিশুনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি বিশেষ করে শিশু নাটককে আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পিটিএভূক্ত দলগুলো জার্মানী, জাপান, কিউবা, তুরস্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৭৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।

Print Friendly