চ্যানেল আই : গৌরবের বাড়িতে বিজয় মেলা ও গেরিলা

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

১৬ ডিসেম্বর চ্যানেল আইতে

1চলচ্চিত্র গেরিলা
১৬ ডিসেম্বও বেলা ২.৩০ মিনিটে প্রচার হবে আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত মুক্তিযুদ্ধের ছবি গেরিলা। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক’র ‘নিষিদ্ধ লোবান’ উপন্যাস অবলম্বণে ‘গেরিলা’ পরচালনা করেছেন নাসির উদ্দিন ইউসুফ।
এ চলচ্চিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, ফেরদৌস, এ টি এম শামসুজ্জামান, মিরানা জামান, পিযূষ বন্দ্যোপাধ্যায়, মাসুম আজিজ, শতাব্দী ওয়াদুদ, আজাদ আবুল কালাম পাভেল, শম্পা রেজা, আহমেদ রুবেল, এস এম মহসীন, জয়শ্রী বন্দ্যোপাধ্যায়, কচি খন্দকার প্রমুখ।

বিজয়মেলা
মহান বিজয় দিবস উপলে চ্যানেল আই-এর আয়োজনে তেজগাঁওস্থ চ্যানেল আই’র নিজস্ব কার্যালয় চত্বরে এবারও অনুষ্ঠিত হবে চ্যানেল আই বিজয় মেলা। বিজয় মেলা নিয়ে এটি চ্যানেল আইয়ের ৮ম আয়োজন। এদিন সকাল ১১.১০ মিনিটে জাঁকজমকপুর্ণ এই মেলার উদ্বোধন করবেন যুদ্ধাহত ও খেতাবধারী বীরউত্তম, বীর প্রতিক ও বীর বিক্রম, চ্যানেল আই’র পরিচালনা পর্যদের সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, সংস্কৃতিক ব্যক্তিত্ব, গণমাধ্যম সম্পাদক প্রমুখ। এবারের বিজয়মেলা’র পৃষ্ঠপোষকতা করছে মোবাইল কোম্পানী রবি।
লাল সবুজে বর্ণিল মঞ্চ, তোরণ ও ফেষ্টুনে সুসজ্জ্বিত থাকবে মেলা প্রাঙ্গন। থাকবে ৭ বীরশ্রেষ্ঠ- এর নামে ৭টি স্মারক স্তম্ভ এবং ১১ সেক্টরের স্বরণে ১১টি নির্দিষ্ট স্থান। মেলার স্টলে থাকবে মুক্তিযুদ্ধের নানা দলিল, মুক্তিযুদ্ধের গ্রন্থমালা, মুক্তিযুদ্ধ জাদুঘর, মুক্তিযুদ্ধের আলোকচিত্র, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, মুক্তিযোদ্ধাদের ডায়েরী প্রদর্শনী ছাড়াও থাকবে গ্রাম বাংলার ঐতিহ্যের আরো বেশ কিছু ষ্টল। মুক্তিযুদ্ধের চিত্রাংকন করবেন দেশের প্রবীণ ও নবীন চিত্রশিল্পীরা। ছোটদের চিত্রাংকন এটি পর্বও থাকবে। মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিচারণ ছাড়াও মেলায় সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধারা, দেশ বরেণ্য সঙ্গীত শিল্পীবৃন্দ, চ্যানেল আই সেরাকণ্ঠ ও ুদে গানরাজের শিল্পীরা। নৃত্য পরিবেশন করবেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু।

3ফরিদুর রেজা সাগর’এর ‘বাড়ি’ শিরোনামের নাটক
বিজয় দিবসের দিন চ্যানেল আইতে বিশিষ্ট শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর এর গল্প অবলম্বণে প্রচার হয়ে আসছে ‘বাড়ি’ শিরোনামের নাটক। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে একটি বাড়ির ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠা গল্প নিয়ে গত কয়েকবছর ধরে চ্যানেল আই ‘বাড়ি’ শিারোনামের নাটক নির্মাণ ও প্রচার কওে আসছে এবং দর্শকপ্রিয়তাও পাচ্ছে। এবারের নাটকের নাম ‘গৌরবের সেই বাড়ি’। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, সাদিয়া ইসলাম মৌ, লাক্স তারকা উর্মিলা প্রমুখ। প্রচার হবে ১৬ ডিসেম্বর রাত ৭.৫০ মিনিটে।

Print Friendly