চেতনার জাগরণে বই : শুরু হচ্ছে আন্তর্জাতিক বইমেলা

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

cultural-reporter‘চেতনার জাগরণে বই’ এই শ্লোগান নিয়ে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বইমেলা ২০১৩। জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত এই বইমেলায় দেশ ও দেশের বাইরের প্রায় ২৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ১০ দিনব্যাপী এই মেলা শুরু হবে আগামী ১২ ডিসেম্বর। চলবে ২১ ডিসেম্বও ২০১৩ পর্যন্ত। মেলা উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
গতকাল জাতীয় গ্রন্থকেন্দ্রে বিভিন্ন দৈনিক পত্রিকার সাংস্কৃতিক প্রতিবেদকদের সঙ্গে মতবিনিময়কালে এসব তথ্য জানান জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি অসীম সাহা। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের উপ-পরিচালক মানিক মাহমুদ, প্রকাশক খন্দকার মনিরুল ইসলাম প্রমূখ।

কবি অসীম সাহা এবারের বইমেলা আয়োজনে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। বইমেলার আয়োজন সম্পর্কে তিনি জানান, এবারের বইমেলা জমজমাট করতে জাতীয় গ্রন্থকেন্দ্রের পক্ষ থেকে নতুন কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবারের বইমেলায় কোনো প্রবেশপত্র থাকবে না। পাশাপাশি ঢাকা ও ঢাকার আশপাশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মেলায় প্রবেশের জন্য বিশেষভাবে উৎসাহিত করা হবে। মেলায় অংশগ্রহণকারী প্রত্যেক প্রকাশনা প্রতিষ্ঠানকে মেলার জন্য নতুন বই প্রকাশ করতে হবে। সাহিত্যের বিভিন্ন শাখায় প্রদান করা হবে সাহিত্য পুরস্কার, মেলার সেরা বই, বিভিন্ন জাতীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত সেরা রিপোর্টসহ বিভিন্ন পুরস্কার প্রদান করা হবে। দেশের প্রথম সারির লেখক, সাহিত্যিক, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের পাশাপাশি দেশের বাইরে থেকেও অনেক সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নেবেন এই বইমেলায়। সাংবাদিকদের জন্য থাকবে মিডিয়া কর্নার। এবারই প্রথমবারের মতো মেলায় থাকছে লিটলম্যাগ কর্নার। এ ছাড়া শিশুকর্নার, ফুডকর্নার, স্বাস্থ্য পরীক্ষার জন্য থাকবে একটি মেডিক্যাল টিম। মেলায় নতুন বইয়ের বিভিন্ন তথ্য ও প্রতিদিনের অনুষ্ঠানাদির বিবরণ প্রচারের জন্য থাকবে তথ্যকেন্দ্র।

Print Friendly