চিত্রনায়িকা বনশ্রীকে নিয়ে দীপকের নায়িকা উপাখ্যান

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

Essorar Songa Loraiবহুল আলোচিত চিত্রনায়িকা বনশ্রীর বিচিত্র জীবনকাহিনীর সঙ্গে কল্পনার রঙ মিশিয়ে ‘নায়িকা উপাখ্যান’ শিরোনামে একটি গল্প লিখেছেন উদীয়মান তরুণ লেখক দীপংকর দীপক। এ গল্পটি তার সদ্য প্রকাশিত ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ গল্পগ্রন্থে স্থান পেয়েছে। এতে বনশ্রীর নায়িকা থেকে হকার হয়ে ওঠার কাহিনীর পাশাপাশি তার জীবন সংগ্রামের নানা বিষয় তুলে ধরা হয়েছে। এ গল্পে বনশ্রীকে বারবার জীবনের ধারা বদলাতে হয়েছে। চিত্রনায়িকা হতে গিয়ে তাকে নানা অন্যায়, অত্যচার ও নির্যাতন সহ্য করতে হয়েছে। অনিচ্ছা সত্ত্বেও হতে হয়েছে দেহজীবীদের মতন।

শুধু তাই নয়; বিশেষ তথ্য প্রকাশ থেকে তাকে নিবৃত্ত করতে জীবন দিতেও হয়েছে। পাশাপাশি এতে একজন তরুণ সাংবাদিকের পেশাগত দায়িত্ববোধের বিষয়টি সুস্পষ্টভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, “এক সময়ের আলোচিত চিত্রনায়িকা বনশ্রীর জীবনের ছায়া অবলম্বনে ‘নায়িকা উপাখ্যানে’র ঘটনাপ্রবাহ সাজানো হয়েছে। পাশাপাশি গল্পকে আকর্ষণীয় করে তুলতে কল্পনার বিশেষ প্রলেপও দেয়া হয়েছে। বিশেষ করে, তাকে হত্যার বিষয়টি কল্পনার আশ্রয় মাত্র। সবমিলিয়ে এতে একজন চিত্রনায়িকার জীবনের রহস্যময় বিষয়গুলো শৈল্পিক শব্দমালায় তুলে ধরা হয়েছে।”
সদ্য সমাপ্ত একুশে বইমেলায় ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ গল্পগ্রন্থটি প্রকাশ করেছে কলি প্রকাশনী। এতে মোট ৭টি গল্প স্থান পেয়েছে। এগুলো হচ্ছে, ‘ঈশ্বর, খোদা ও গড’, ‘মহাখালির চাঁদনী’, ‘নায়িকা উপাখ্যান’, ‘চরবাসিনী’, ‘অসম প্রেম’, ‘মৃত্যুভয়’ ও ‘দুই প্রতারক’। বইটি প্রকাশের পর ব্যাপক আলোচনায় এসেছে। উল্লেখ্য, ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ বইটি রাজধানীর বাংলা বাজারের কলি প্রকাশনীর পাশাপাশি অনলাইন পরিবেশক রকমারি ডটকম থেকেও সংগ্রহ করা যাবে।

Print Friendly