কিছু কবিতার বই

নিজস্ব প্রতিবেদক, সাহিত্য বাজার

sordar-f-k

দর্শনচাষা ও একজন ভাষা সৈনিক সরদার ফজলুল করিম। অসুস্থ অবস্থায় বিষানায় শুয়ে ও নিজের লাইব্রেরিতে বই পড়ে এভাবেই সময় কাটান তিনি। অর্থাভাবে সুচিকিৎসা বঞ্চিত এই মানুষটির পাশে দাঁড়াবেন এমন কেউ কি আছেন ?

কবি মুশাররাফ করিম-এর কাব্য গ্রন্থ ‘সকল বাড়ি তোমার জন্য আকুল’
‘তোমার আছে অনেক, আমি যে নিঃস্ব
স্থান সঙ্কুলান তোমার হয়, আমি অপিক্ষে করি
স্টিট্রে
দীন ভিখিরির মতো, বাড়িয়ে রাখি টিনের ফুটো থালা। ……………’ একুশের বইমেলা ২০০৮-এ প্রকাশিত কবি মুশাররাফ করিমের কাব্যগ্রন্থ সকল বাড়ি তোমার জন্য আকুল গ্রন্থের প্রথম কবিতাংশ এটি। বইটির নামকরণও হয়েছে এ কবিতা থেকে। মোট ৫০ পৃষ্ঠার এ কাব্যগ্রন্থে স্থান পেয়েছে ৪০টি কবিতা।
সামাজিক দায়বদ্ধতা ও বাস্তবতা ছুঁয়ে আছে তাঁর ভালোবাসাতেও। তাইতো ভালোবাসা জানাতে গিয়ে কবি লেখেনÑ ‘ভালোবাসলে বাসো, নইলে করো/ চটজলদী বিদেয়;/ জ্বলে যাচ্ছে রাবণের পেট/ প্রচন্ড ক্ষিদেয়।’ (তোমার ভিক্ষে না পেলে)
প্রকাশক ইয়াজদানী কোরায়শী কাজল, প্রাঙ্গন প্রকাশ, ময়মনসিংহ থেকে প্রকাশিত এ কাব্যগ্রন্থের প্রচ্ছদ করেছেন শামীম আশরাফ। গ্রন্থের মূল্য লেখা হয়েছে ৭০ টাকা।

কবি হাসান মাহমুদ-এর কাব্যগ্রন্থ ‘আরও কিছু পথ
আজিজ সুপার মার্কেট শাহবাগ, ঢাকা থেকে কথাপ্রকাশ বইমেলা ২০০৮-এ বাজারে এনেছেন কবি হাসান মাহমুদ-এর কাব্যগ্রন্থ আরও কিছু পথ। জীবনের নানাবিধ বাঁক আর যাপনের তন্তবোনা ক্লেদ-ক্ষোভ-স্বপ্ন-বিভ্রম হাসানের কবিতাকে দিয়েছে স্বতন্ত্র মাত্রা। হাসান যখন লেখেনÑ
কিছু পথ হাঁটি কিছু পথ বাকি
কিছু পথ রাখি ব্যাংকে
কিছু পথ ভাঙি কিছু পথ মাঙি
কিছু পথ মাপি র‌্যাঙ্কে। (পথ পরিক্রমা)
কিম্বা
কথার ফুলকিতে ওড়ে দম্ভের বালুকণা;
পশু দমনের দায়ভার আগুন নিয়েছে জেনে
কথাতেই ফিরে আসি বারবার-
কথা
কথা
আর
কথা
বৃষ্টিহীন-বহুদিন।
এ রকম ৪০টি কবিতা নিয়ে ৫০ পৃষ্টার এ কাব্যগ্রন্থটি সেজেছে সহজ সাবলীল ভঙ্গিতে। সুকান্ত ভৌমিকের আঁকা প্রচ্ছদে এ গ্রন্থটির মূল্য লেখা হয়েছে ৫০ টাকা।

কবি আমিরুল বাসারের ‘নীল অরণ্য
সাতক্ষীরা জেলার কৃতিসন্তান কবি আমিরুল বাসারের নীল অরণ্য কাব্যগ্রন্থটি প্রকাশ পেয়েছিল এবারের বইমেলা ২০০৮-এ। সাম্প্রতিক প্রকাশনী থেকে প্রকাশিত ৪০ পৃষ্ঠার এ বইটিতে মোট ২৪টি কবিতা স্থান পেয়েছে। রাজনীতি ও ভালবাসার সাথে দেশের প্রতি দায়বোধ কবিকে ধাবিত করেছে। তাইতো কবি তার চিন্তাকে সাজিয়েছেনÑ
বিচ্ছিন্ন নৈতিকতার বালুচরে
ব্যর্থতায় নিমজ্জিত হয় রাজনীতি
ধর্মশালায় প্রার্থনায় জোট বেঁধে
ভাঙা-গড়া মন্ত্র পড়ে দিবা নিশি। (শিরোনামহীন-৩)
খন্দকার সোহেল-এর আঁকা প্রচ্ছদে গ্রন্থটির মূল্য ধার্য হয়েছে ষাট টাকা।

কবি বিক্রম সাহার লিরিক ‘কষ্ট কষ্ট সুখ-২’
র‌্যামন পাবলিশার্স থেকে প্রকাশিত কবি বিক্রম সাহার লিরিক গ্রন্থ কষ্ট কষ্ট সুখ-২ প্রকাশ পেয়েছিল বইমেলা ২০০৮-এ। প্রায় ১০০ পৃষ্ঠার এ লিরিক গ্রন্থে স্থান পেয়েছে ৯৫টি লিরিক কবিতা। কোন কোন লিরিক একটি চরণেই শেষ হয়েছে। সর্বোচ্চ চরণ ছয় থেকে আটটি। বেশিরভাগ লিরিকই প্রবাদবচন-এর মতো। যেমনÑ
‘এই ঢাকায় প্রতিটি পাড়ায় তিনটি করে
রাজাকারের বাড়ি পাওয়া যাবে
কিন্তু তিনটি পাড়া মিলেও একটি মুক্তিযোদ্ধার বাড়ি
খুঁজে পাওয়া যাবে না।’
আবার
‘কাকে বাসবো ভালো কাকে
এক আছে হৃদয়ে অন্য আছে চোখে।’
সব্যসাচী হাজরা-এর প্রচ্ছদে এই লিরিক গ্রন্থের মূল্য ৩৫ টাকা।

Print Friendly