কবি নওশাদ জামিলের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’

সায়েম বিশ্বাস

nawshad booo

বইটি পাওয়া যাবে মেলার ঐতিহ্যের স্টল নং- ৩৬৮, ৩৬৯, ৩৭০।

অমর একুশে বইমেলা-২০১৪’-এ ঐতিহ্য প্রকাশ করেছে প্রতিশ্রুতিশীল তরুণ কবি নওশাদ জামিলের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি সম্পর্কে বইটি সম্পর্কে নওশাদ জামিল বলেন, ‘তিন বছর বিরতি দিয়ে প্রকাশিত হলো বইটি। কবিতার বই বের হওয়াটা অনেক আনন্দের। তবে এবারের আনন্দ ম্রিয়মাণ। কারণ, এবার আমার মা বইটি দেখে যেতে পারেননি। তাঁর স্মৃতির প্রতিই আমার এই শ্রদ্ধাঞ্জলি। মা যেখানেই আছেন, দূর থেকে দেখছেন আমাকে, দেখছেন আমার বইটিও।’

ছোটবেলা থেকেই লেখালেখির সাথে সম্পৃক্ত নওশাদ জামিলের গল্প-কবিতা-প্রবন্ধসহ বিভিন্ন রচনা বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন সাহিত্য পত্রিকা, সাহিত্য সাময়িকী ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে।

কবিতাগ্রন্থ ছাড়াও ইতোমধ্যে তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘কহন কথা: সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাৎকার’, ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’ শিরোনামের দুটি বই ও পত্রিকা।

উল্লেখ্য, অমর একুশে বইমেলা- ২০১১ এ ঐতিহ্য থেকে প্রকাশিত হয় নওশাদ জামিলের প্রথম কাব্যগ্রন্থ ‘তীর্থতল’।

‘তীর্থতল’ কাব্যগ্রন্থের জন্য ভারতের পশ্চিমবঙ্গ থেকে তিনি পান আদম সম্মাননা পুরস্কার- ২০১২। এ ছাড়া অনুসন্ধানী সাংবাদিকতায় পেয়েছেন ‘ইউনোস্কো-বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড ২০১২’।

প্রতিভাবান এই সাহিত্যিক, সাংবাদিকের জন্ম ১৯৮৩ সালের ১ মে, ময়মনসিংহের ভালুকায়। সেখানেই প্রাথমিক ও মাধ্যমিক শেষ করে চলে আসেন ঢাকায়। ভর্তি হন ঢাকা স্টেট কলেজে। উচ্চ মাধ্যমিকের পর ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে, সরকার ও রাজনীতি বিভাগে। সেখান থেকেই স্নাতক ও স্নাতকোত্তর করেছেন তিনি। বর্তমানে নওশাদ জামিল দৈনিক কালের কণ্ঠের বার্তা বিভাগে কর্মরত আছেন।

Print Friendly