একটি নতুন পত্রিকা ‘লেখা’র কথা বলছি: শাহাবুদ্দীন নাগরী

অতিথি লেখক

একটি নতুন পত্রিকার আত্মপ্রকাশ :
আজ ‘লেখা’র কথা বলছি
Lekja 1
আমার অনেকদিনের ইচ্ছে একটি নিয়মিত সাহিত্যপত্রিকা প্রকাশ করার। কিন্তু নানা ঝক্কি-ঝামেলায় সেটা করা হয়ে ওঠে নি। অনেকদূর প্রস্তুতি নিয়েও অনেক সময় ফিরে আসতে হয়েছে। ক’মাস আগে ইচ্ছেটা আবার মাথায় আসে। কয়েকজন বন্ধু মিলে আবার পরিকল্পনা করি। প্রথমে নামটি ‘লেখালেখি’ করতে চাইলেও শেষপর্যন্ত ‘লেখা’ নামটি মনঃপুত হয় আমাদের।
একটি সাহিত্যের কাগজ ‘লেখা’। আপাততঃ দ্বিমাসিক হিসেবে এটি বেরুবে, সবার সহযোগিতা যদি পাই তবে মাসিক হিসেবে কাগজটি বেরুতে পারে। প্রস্তুতি সংখ্যা বের করার কথা ছিলো জুলাই মাসের মাঝামাঝি, ঈদ-সংখ্যা হিসেবে। কিন্তু অন্য পত্রিকাগুলোর ঈদ-সংখ্যার লেখা নিয়ে লেখকরা ব্যস্ত থাকায় একটি নতুন পত্রিকায় লেখা দিতে অনেকেই দ্বিধা করলেন। আমরা গুছিয়ে উঠতে পারলাম না।
ঈদের পর আবার আমরা শুরু করলাম প্রস্তুতি। এবার বেশ কিছু লেখা আমরা পেয়ে গেলাম। ভাবলাম বর্ষা সংখ্যা করবো। কিন্তু বর্ষাও পেরিয়ে গেলো, এসে গেলো শরৎ। কিন্তু বর্ষার ওপরে পাওয়া ভালো লেখাগুলো আমরা বাতিল করতে পারলাম না আমাদের প্রথম সংখ্যার জন্য। কম্পোজের কাজগুলো করা হলো আরামবাগের একটি প্রেসে। চিত্রশিল্পী রাজিব রায় দ্রুত ইলাসট্রেশন, প্রচ্ছদ এবং অঙ্গসজ্জার কাজটি করে দিলেন। কম্পিউটারে ডিজাইন প্রস্তুত হয়ে গেলো। আমরা ফাইনাল প্রুফ দেখে প্রিন্ট অর্ডার দিলাম গত শুক্রবার, ১২ সেপ্টেম্বর ২০১৪।
আজ আমার হাতে পত্রিকার কপি চলে এসেছে। এক ঝলক তাকিয়ে ভালোই লাগলো। কাল থেকে চেষ্টা করবো ঢাকার পত্রিকা-স্টলগুলোতে আপনাদের জন্য পত্রিকাটি পৌঁছে দিতে। আপনাদের মতামত ও মন্তব্য আমাদের চলার পথে পাথেয় হবে।
সম্পূর্ণ চাররঙা ৬৮ পৃষ্ঠার ক্রাউন সাইজের পত্রিকাটির দাম মাত্র পঞ্চাশ টাকা।
Lekja 2প্রথম সংখ্যার লেখকসূচিতে আছেন আহমদ রফিক, রফিকুর রশিদ, আখতার হোসেন খান, ফজলুল হক সৈকত, রাজু আলাউদ্দিন, মাহফুজুর রহমান, সুমন্ত আসলাম, মোকাম্মেল হোসেন, আল মাহমুদ, মুহম্মদ নূরুল হুদা, জাহিদ হায়দার, হাসান হাফিজ, বিমল গুহ, রেজাউদ্দিন স্টালিন, রহমান হেনরী, হুসেইন আহমেদ, শোয়াইব জিবরান, মানজুর মুহাম্মদ, তুষার কবির, চৌধুরী রওশন ইসলাম, শারদুল সজল, শোয়েব সর্বনাম, মিছিল খন্দকার এবং জুননু রাইন।
প্রথম ছবিটি ‘লেখা’র প্রচ্ছদ এবং দ্বিতীয় ছবিটিতে ‘লেখা’র প্রথম সংখ্যা আমার হাতে তুলে দিলেন শিল্পী রাজিব রায় এবং ‘লেখা’র শুভার্থী কবি জুননু রাইন।
দ্বিতীয় সংখ্যাটি নভেম্বর, ২০১৪-এর মাঝামাঝি বের করার প্রস্তুতি নিচ্ছি। আমরা ‘লেখা’য় ভালো লেখাটি প্রকাশ করতে চাই।
ঢাকা
১৬ সেপ্টেম্বর, ২০১৪

Print Friendly